আন্তর্জাতিক

পাকিস্তান-ভারত পরমাণু যুদ্ধের আশঙ্কা যুক্তরাষ্ট্রের

ঢাকা, ১৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

ভারত ও পাকিস্তানের মধ্যে পরমাণু যুদ্ধ বাধতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কংগ্রেসের একটি প্রতিবেদনে সম্প্রতি বলা হয়েছে, যে হারে পাকিস্তান নিজেদের পরমাণু অস্ত্রসম্ভার বাড়াচ্ছে এবং যুদ্ধের ক্ষেত্রে প্রথমেই পূর্ণ শক্তিতে পরমাণু হামলার নীতি নিয়েছে, তাতে প্রতিবেশি ভারতের সঙ্গে যেকোনো সময় তাদের সংঘর্ষ লাগতে পারে।

কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস’র (সিআরএস) ওই প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের হাতে বর্তমানে ১১০-১৩০টি পরমাণু অস্ত্র রয়েছে। এর চেয়েও বেশি থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, পাকিস্তানের পরমাণু অস্ত্রসম্ভারের মূল লক্ষ্যই হল ভারতের প্রতিরক্ষাকে ধ্বংস করা, যাতে ভারত পাকিস্তানের বিরুদ্ধে লড়াই না চালাতে পারে।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্রে পাক রাষ্ট্রদূতসহ দেশটির শীর্ষ নেতৃত্ব মার্কিন সাংসদদের ক্রমাগত চিঠি দিয়ে এনএসজি সদস্যপদ আদায় করার চেষ্টা চালাচ্ছেন। বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানের পরমাণু কমপ্লেক্সের মধ্যে থেকেই পরমাণু অস্ত্র বা প্রযুক্তি গায়েব হতে পারে।

তবে পাকিস্তান ও মার্কিন প্রশাসন উভয়ই আশ্বাস দিয়েছে যে পাকিস্তানের পরমাণু অস্ত্র নিরাপদই আছে। তবু পাকিস্তানের অভ্যন্তরীণ অস্থিরতার জন্য সেই নিরাপত্তা বিঘ্নিত হতেই পারে। পাশাপাশি পাকিস্তান যে অন্য দেশকে পরমাণু প্রযুক্তি পাচার করছে না সেই নিশ্চয়তাও নেই বলে মনে করে ভারত।

Show More

আরো সংবাদ...

Back to top button