ধর্ম ও জীবন

রোজা শয়তান ও কুপ্রবৃত্তিকে দুর্বল করে

ঢাকা, ১৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

শয়তান মানুষের শিরা-উপশিরায় চলাচল করতে পারে। এমনকি মানুষের মাঝে কুপ্রবৃত্তি সৃষ্টি করে তাকে উদ্ধত ও অপ্রতিরোধ্য করে তুলতে পারে। মানুষের মাঝে শয়তান এভাবে তার আরও চাহিদা মেটানোর জন্য চাপ অব্যাহত রাখে। এমতাবস্থায় শয়তান ক্ষুধা ও পিপাসা দিয়ে এর সাথে যুদ্ধ করে। এ যুদ্ধে সিয়াম পালনকারী আল্লাহর সাহায্যে শয়তান ও কুপ্রবৃত্তিকে পরাজিত করে।

এ কারণে কুপ্রবৃত্তিকে দমন করার জন্য নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সিয়াম বা রোজা নামক চিকিৎসাকে প্রেরণ করেছেন। কেননা নফসে আম্মারা বা কুপ্রবৃত্তির তাড়নায় মানুষ সকল প্রকারের পাপাচারে লিপ্ত হয়। যেমন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন—

يا معشر الشباب: من استطاع منكم الباءة فليتزوج، فإنه أغض للبصر، وأحصن للفرج، ومن لم يستطع فعليه بالصوم، فإنه له وجاء .متفق عليه

অর্থ : হে যুবকেরা, তোমাদের মধ্যে যে সামর্থ্য রাখে সে যেন বিবাহ করে। কেন না বিবাহ দৃষ্টি ও লজ্জাস্থানের সুরক্ষা দেয়। আর যে বিবাহের সামর্থ্য রাখে না সে যেন সিয়াম পালন করে। কারণ এটা তার রক্ষাকবচ। (বর্ণনায় : বোখারি ও মুসলিম)

সিয়ামের বিধানের এটা একটা বড় হিকমত। এভাবেই সিয়াম মানুষকে তাকওয়ার পথে নিয়ে যায়। আর মানুষকে যাবতীয় জৈবিক চাহিদা নিয়ন্ত্রণ ও তা বৈধ পথে পরিচালিত করার প্রশিক্ষণ দেয়।

Show More

আরো সংবাদ...

Back to top button