প্রবাসের খবর

শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা : মালয়েশিয়ার লোকসান ২৪ মিলিয়ন রিঙ্গিত

ঢাকা, ১৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

বিদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞায় মালয়েশিয়ায় ২৪ মিলিয়ন রিঙ্গিত লোকসান হয়েছে বলে জানিয়েছেন দেশটির উপ প্রধানমন্ত্রী দাতুক আহমাদ জাহিদ হামিদি। শুক্রবার দেওয়ান নেগারায় সিনেটর কাজিম এম ইয়াহিয়ার এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

উপ প্রধানমন্ত্রী বলেন, বিদেশি কর্মীর অভাবে অর্থনৈতিকভাবে বাগান, আসবাবপত্র তৈরি, কারখানাসহ বিভিন্ন সেক্টরে প্রচুর  লোকসান হয়েছে। লোকবলের অভাবে অনেক ফ্যাক্টরির মালিকরাও ব্যবসা গুটিয়ে নিয়েছেন।

জাহিদ হামিদি বলেন, মন্ত্রিপরিষদ জাতীয় ক্লিয়ারিং হাউসের সঙ্গে বসে এর একটি প্রতিকার খুঁজে বের করবে এবং হিউম্যান রিসোর্স মন্ত্রণালয়, অর্থনৈতিক পরিকল্পনা ইউনিট (ইপিইউ) এবং বিভিন্ন সংস্থা একটি সমীক্ষা পরিচালনা করছে। তারা সেক্টর অনুযায়ী বিদেশি কর্মীদের জন্য প্রকৃত প্রয়োজন কি হতে পারে তা নির্ধারণ করবে বলেও আশ্বাস দেন। সবকিছু ঠিকঠাক থাকলে মন্ত্রিসভা কমিটির কাছে এই রিপোর্ট পেশ করা হবে বলেও তিনি জানান।

উপ প্রধানমন্ত্রী আরো বলেন, এ পর্যন্ত রিহায়ারিং প্রোগ্রামে এক লাখ ২৪ হাজার ২৭৯ জন অংশ নেয়। সম্প্রতি আটক ৯১ হাজার ৭৫ জনের মধ্যে ২৭ হাজার ৩৬৯ জন অবৈধ শ্রমিক পাওয়া যায়। এদের কারো কাছে কোনো বৈধ কাগজপত্র ছিল না।

বাংলাদেশি শ্রমিকদেরকে অবহেলার কারণে মালয়েশিয়ার মতো দেশ আজ লোকসানের দিকে এগুচ্ছে বলেও কয়েকজন স্থানীয় ব্যবসায়ী মতামত প্রকাশ করেছেন।

Show More

আরো সংবাদ...

Back to top button