আন্তর্জাতিক

মেক্সিকোতে পুলিশ শিক্ষক সংঘর্ষ

ঢাকা, ২০ জুন, (ডেইলি টাইমস ২৪):

মেক্সিকোতে পুলিশের সঙ্গে শিক্ষকদের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৪৫ জন। রোববার দেশটির ওয়াক্সাকা রাজ্যে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি।

দুর্নীতির অভিযোগে দুই শিক্ষকনেতাকে গ্রেপ্তার করার প্রতিবাদে শিক্ষকদের ইউনিয়ন সিএনটিই দক্ষিণ মেক্সিকোর একটি মহাসড়ক অবরোধ করে রাখে। ২০১৩ সালে প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো শিক্ষাব্যবস্থা সংস্কারের প্রস্তাব করেছিলেন।

তবে সিএনটিই ইউনিয়ন এ প্রস্তাবের বিরোধিতা করে আসছিলো। ইউনিয়নের সদস্যদের দাবি রাজনৈতিক কারণে তাদের নেতাদের ওপর মিথ্যা দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।

রাষ্ট্রীয় তেল কোম্পানি পিমেক্স শুক্রবার সতর্ক করে দিয়ে জানিয়েছিল, রাজধানী মেক্সিকো সিটিতে যেতে ওয়াক্সাকা মহাসড়ক ব্যবহৃত হয়। এখানে থেকে শিক্ষকদের সরিয়ে না নেওয়া হলে তারা তেল পরিশোধনাগার বন্ধ করে দিতে বাধ্য হবে।

দেশটির সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, পুলিশ শিক্ষকদের সড়ক থেকে সরিয়ে দিতে গেলে বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে উভয় দিক থেকে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি ছোড়তে থাকে। এ সময় উভয় পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে।

এদিকে মেক্সিকোর জাতীয় নিরাপত্তা কমিশন দাবি করেছে, নচিক্সটলান শহরের কাছে ওই অভিযান পরিচালনার সময় পুলিশের কাছে কোনো ধরনের অস্ত্র ছিল না।

Show More

আরো সংবাদ...

Back to top button