আন্তর্জাতিক

পচা খেজুর-পশুখাদ্য খেয়ে দিন কাটাচ্ছে ফালুজাবাসী

ঢাকা, ২০ জুন, (ডেইলি টাইমস ২৪):

ফালুজা থেকে ইসলামিক স্টেটকে (আইএস) হটাতে বেশ কিছুদিন থেকে অভিযান চালাচ্ছে ইরাকি বাহিনী। গোলাগুলির পাশাপাশি বোমার শব্দে কেঁপে উঠছে ফালুজা। দুই পক্ষের লড়াইয়ের মধ্যে পড়ে নিজেদের প্রাণ রক্ষায় ঘর ছেড়ে নিরাপদ স্থানে সরে যাচ্ছেন শহরটির বাসিন্দারা। কষ্ট ও দুর্দশার মধ্য দিয়ে দিন কাটাতে হচ্ছে তাদের।

খাবার হিসেবে তাদের জুটছে পচা খেজুর ও পশু খাদ্য। পানি হিসেবে তারা পান করছেন অপেয় নদীর পানি।

সোমবার (২০ জুন) নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের (এনআরসি) এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

সংগঠনটি আরও জানায়, ফালুজায় আইএসের সঙ্গে ইরাকি বাহিনীর যুদ্ধের আগ পর্যন্ত প্রায় ৩০ হাজার মানুষ ঘর ছাড়া হয়েছেন। তবে গত তিনদিনে আরও প্রায় ৩২ হাজারের বেশি ইরাকি বাসিন্দা ঘর ছেড়েছেন।

সম্প্রতি আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে হটিয়ে ইরাকের ফালুজা শহর পুনরায় দখল করেছে ইরাকি বাহিনী। এমনটিই দাবি করেছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি।

২০১৪ সালে ফালুজা শহর দখলে নেয় আইএস। ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল দখলে নেওয়ার কয়েক মাস আগে ফালুজা দখল করেছিলো জঙ্গি সংগঠনটি।

মাস খানেক আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় শহরটি পুনর্দখলের অভিযান শুরু করে ইরাকি বাহিনী। দেশটির রাজধানীর বাগদাদ থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরের সুন্নি অধ্যুষিত শহর এই ফালুজা।

Show More

আরো সংবাদ...

Back to top button