আন্তর্জাতিক

মহাকাশে ২০ উপগ্রহ পাঠিয়েছে ভারত

ঢাকা, ২২ জুন, (ডেইলি টাইমস ২৪):

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) প্রথমবারের মতো ২০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি-সি-৩৪) পাঠিয়েছে। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে স্থানীয় সময় বুধবার সকালে এই মহাকাশযান যাত্রা শুরু করেছে।

পিএসএলভি সি-৩৪ এ মহাকাশে পাড়ি দিয়েছে ভূ-পর্যবেক্ষণের জন্য দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতীয় মহাকাশযান কার্টোস্যাট-২ এবং আরও দু’টি ছোট উপগ্রহ ‘সত্যভামা স্যাট’ এবং ‘স্বয়ং’। ‘সত্যভামা স্যাট’ তৈরি করেছে চেন্নাইয়ের সত্যভামা বিশ্ববিদ্যালয় ও ‘স্বয়ং’ উপগ্রহ তৈরি করেছে পুণের কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থীরা।

এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি ও ইন্দোনেশিয়ার তৈরি ১৭টি উপগ্রহও পিএসএলভি সি-৩৪ এ ছিল। ২০ উপগ্রহের মোট ওজন ১ হাজার ২৮৮ কেজি।

এর আগে, ২০০৮ সালে একই সঙ্গে ১০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল ইসরোর রকেট। পর্যবেক্ষকরা বলছেন, মহাকাশে বিলিয়ন ডলার বাণিজ্যের কাতারে ভারত যে প্রধান খেলোয়াড় হয়ে উঠছে এটি তারই প্রতীক।

তবে এখন পর্যন্ত একসঙ্গে মহাকাশে সর্বাধিক উপগ্রহ পাঠানোর রেকর্ড রাশিয়ার দখলে রয়েছে। ২০১৪ সালে দেশটির ৩৭ উপগ্রহ মহাকাশে পাড়ি জমিয়েছে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা পাঠিয়েছিল ২৯ উপগ্রহ।

Show More

আরো সংবাদ...

Back to top button