জাতীয়

অনলাইনেই মিলবে আবাসনের নাদাবিপত্র

ঢাকা, ২৩ জুন, (ডেইলি টাইমস ২৪):

সরকারি বাসার নাদাবিপত্র প্রদানে অটোমোশন ব্যবস্থা চালু করলো আবাসন পরিদপ্তর। নাদাবিপত্রের জন্য কর্মকর্তা-কর্মচারীদের আর আবাসন পরিদপ্তরে গিয়ে ধরনা দিতে হবে না। এখন থেকে অনলাইনে আবেদন করেই এ সেবা গ্রহণ করা যাবে।

বৃহস্পতিবার (২৩ জুন) আন্তর্জাতিক সিভিল সার্ভিস দিবস উপলক্ষে মন্ত্রণালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ অটোমেশন কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় মন্ত্রী তিনজন কর্মচারীর বাসার নাদাবিপত্র হস্তান্তর করেন।

মন্ত্রী বলেন, ‘জনপ্রশাসনের প্রধান কাজ জনগণের সেবা দেয়া। এ লক্ষ্য সমানে রেখে দায়িত্ব পালন না করায় অনিয়ম দেখা দেয়। ফলে জনগণ সেবা বঞ্চিত হয় এবং দেশও কাঙ্ক্ষিত উন্নয়ের পথে এগিয়ে যেতে পারে না।’

তিনি বলেন, ‘সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কর্মজীবন শেষে সঞ্চিত অর্থ হিসেবে পেনশনের অপেক্ষায় থাকেন। আর সে পেনশন পেতে নানা দপ্তরের নাদাবিপত্র বড় হয়রানি হিসেবে কাজ করে। আবাসন পরিদপ্তরের এ ব্যবস্থা অবসর গ্রহণকারীদের জন্য অনেক স্বস্তি বয়ে আনবে।’ তিনি এ সেবা আন্তরিকতার সাথে পরিচালনার নির্দেশ দেন।

কর্মসূচির উদ্বোধনকালে জানানো হয়, অটোমোশন প্রক্রিয়ায় নিজ উদ্যোগে আবেদনকারী বাসা ভাড়া কর্তনের বিবরণী সংগ্রহ করে অনলাইনে আবেদন করতে পারবে। এ আবেদন করার পর এসএমএস-এর মাধ্যমে আবেদনের প্রাপ্তি স্বীকার জানিয়ে দেয়া হবে। আবেদনে কোনো কাগজের ঘাটতি থাকলে তাও এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। একইসাথে কবে আবেদনকারী নাদাবিপত্র পাবেন সে বিষয়েও একইভাবে জানানো হবে।

উল্লেখ্য, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সরকারি বাসায় অবস্থান করলে অবসর গ্রহণকালে আবাসনের নাদাবিপত্র ব্যতীত পেনশন অনুমোদন হয় না। এ নিয়ে অবসর গ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীদের হয়রানির শিকার হতে হয়।

গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকারের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এম বজলুল করীম চৌধুরী। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Show More

আরো সংবাদ...

Back to top button