রাজনীতি

জামায়াত নিষিদ্ধে সব সমাধানের গ্যারেন্টি নাই

ঢাকা, ২৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

জামায়াত নিষিদ্ধ করলেই সব সমস্যার সমাধাণ হয়ে যাবে না। জামায়াত নিষিদ্ধ হলেই নির্বাচনে আর ভোট ডাকাতি হবে না, দেশে আইনের শাসন থাকবে, গুম-খুন হবে না, মানুষ নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে- এমন কোনো গ্যারেন্টি সরকার দিতে পারবে না।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘রাজনীতির অস্থিরতা : গণতন্ত্রের ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়। ‘জাতীয়তাবাদী প্রজন্ম-৭১’ নামের একটি সংগঠন এ সভার আয়োজন করে।

ভারতের ব্রিটিশ বিরোধী আন্দোলনেরও আগে জামায়াতের জন্ম উল্লেখ করে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, জামায়াত ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশগ্রহণ করেছে। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান স্বাধীন হওয়ার পরে দেশ দুইটি জামায়াতকে নিষিদ্ধ করেনি। তবে এটা ঠিক, স্বাধীনতা যুদ্ধে জামায়াত বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছিল। কিন্তু দেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশের স্বাধীনতা ও অস্তিত্বকে স্বীকার করে নিয়েই তারা রাজনীতি করছে।

জামায়াতকে নিষিদ্ধ করলেই দেশের সব সমস্যার সমাধান হয়ে যাবে, তার কোনো গ্যারান্টি নেই এমন দাবি করে গয়েশ্বর রায় বলেন, ‘সরকারের মন্ত্রী-এমপিরা আলোচনায় বসতে জামায়াতে ইসলামীকে বাদ দিতে বলেন। জামায়াতকে নিষিদ্ধ করলেই কিংবা ২০ দলীয় জোট থেকে বাদ দিলেই কি দেশের সব সমস্যার সমাধান হয়ে যাবে? সরকার কি গ্যারান্টি দিতে পারবে যে, জামায়াত নিষিদ্ধ হলেই নির্বাচনে আর ভোট ডাকাতি হবে না, দেশে আইনের শাসন থাকবে, গুম-খুন হবে না, মানুষ নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। সুতরাং এখানে কোন দল-ব্যক্তি কিংবা গোষ্ঠী একমাত্র সমস্যা নয়। একটিমাত্র দল যদি দেশের সব সমস্যার কারণ হয়, দেশের জন্য ক্ষতিকারক হয়, তাহলে আমরা ঐক্যবদ্ধভাবে সেই দলকে (জামায়াত) নিষিদ্ধ করব। কিন্তু দেশের সব সমস্যার সমাধান হতে হবে।’

জাতীয়তাবাদী প্রজন্ম-৭১ এর প্রতিষ্ঠাতা সভাপতি ঢালী আমিনুল ইসলাম রিপনের সভাপতিত্ব এতে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন-জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া, জাতীয় পার্টির (জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, এনডিপির প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ঈসা, যুগ্ম মহাসচিব ফরিদ উদ্দিন, আয়োজক সংগঠনের নেত্রী সুমু ফারহানা প্রমুখ।

Show More

আরো সংবাদ...

Back to top button