জাতীয়

রোববার মেট্রোরেল নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ঢাকা, ২৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

ঢাকা মহানগরীর বাসিন্দাদের বহু কাঙ্ক্ষিত মেট্রোরেল চালুর স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। আগামী রোববার আনুষ্ঠানিকভাবে এই রেল নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

শুক্রবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে ডিপো এলাকায় ভূমি উন্নয়ন কাজের উদ্বোধনের মাধ্যমে মাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ হিসেবে পরিচিত দেশের প্রথম মেট্রো রেল প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করবেন।

সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রী একই অনুষ্ঠান থেকে ঢাকা সাসটেইন্যাবল আরবান ট্রান্সপোর্ট প্রকল্পের অধীনে গাজীপুর থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ২০.৫ কিলোমিটার দীর্ঘ বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) নির্মাণ কাজের অংশ হিসেবে গাজীপুর বাস ডিপোর নির্মাণ কাজ উদ্বোধন করবেন।

প্রকল্প বাস্তবায়নের সময়কাল বাড়ানোর ফলে ২০.১ কিলোমিটার মেট্রো রেল ২০১৯ সালে বাণিজ্যিক ভিত্তিতে চলাচল শুরু করবে। প্রকল্পে অর্থায়নকারী জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এ বিষয়ে সম্মতি প্রদান করেছে।

প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে এমআরটি-৬ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।  এ প্রকল্পে জাইকা ১৬ হাজার ৫শ’ কোটি টাকা এবং বাংলাদেশ সরকার অবশিষ্ট অর্থ প্রদান করছে।

দ্রুত গতির মেট্রো রেল উত্তরা থেকে মিরপুর ও ফার্মগেট হয়ে মতিঝিল পর্যন্ত যাতায়াত করবে। প্রতি চার মিনিটে প্রতিটি স্টেশনে থেমে প্রতি ঘণ্টায় এটি ৬০ হাজার যাত্রী পরিবহন করতে পারবে।

এই ২০.১ কিলোমিটার এমআরটি লাইন ৬ উত্তরা তৃতীয় পর্যায় থেকে পল্লবী, রোকেয়া সরণীর পশ্চিম পাশ ও ফার্মগেট, হোটেল সোনারগাঁও, রূপসী বাংলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, দোয়েল চত্বর, তোপখানা রোড ও বাংলাদেশ ব্যাংক পর্যন্ত চলাচল করবে।

প্রসঙ্গত, সরকার ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি এমআরটি লাইন ৬ প্রকল্প বাস্তবায়নের জন্য জাইকার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

অন্যদিকে, ২০৪০ কোটি টাকা ব্যয়ে বিআরটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এশীয় উন্নয়ন ব্যাংক এই প্রকল্প বাস্তবায়নের সিংহভাগ অর্থ সহায়তা হিসেবে প্রদান করছে।

Show More

আরো সংবাদ...

Back to top button