জাতীয়

ঢাকা-বরিশাল রুটে সুন্দরবন-১০ লঞ্চের উদ্বোধন

ঢাকা, ২৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

ঢাকা-বরিশাল রুটে সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে নির্মিত লঞ্চ সুন্দরবন-১০ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

শনিবার দুপুর ২টায় সদরঘাট লঞ্চ টার্মিনালে ফিতা কেটে এর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-চলাচল সংস্থার চেয়ারম্যান মাহবুবউদ্দিন আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, নৌ-মন্ত্রী শাজাহান খান, বরিশাল-৩ এর এমপি তালুকদার মো. ইউনুচ ও বরিশাল-৫ এর এমপি জেবুন্নেছা আফরোজ, সমুদ্র পরিবহন অধিদপ্তরের মহা-পরিচালক কমডোর এম জাকিউর রহমান ভূইয়া, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, সুন্দরবন নেভিগেশন গ্রুপের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আমির হোসেন আমু বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বেড়েছে মাথা পিছু আয়। সকল সেক্টরে উন্নয়নের ছোয়া লেগেছে। পিছিয়ে নেই নৌ সেক্টরও। যার প্রকৃষ্ঠ উদাহরণ উদ্বোধন হওয়া সর্বাধুনিক প্রযুক্তির যাত্রীবাহী লঞ্চ সুন্দরবন-১০।

উদ্বোধন শেষে আনুষ্ঠানিকভাবে বুড়িগঙ্গা নদীতে চালানো হয় লঞ্চটি। এসময় নদীপথে প্রায় ২০ কিলোমিটার ঘুরে ফের সদরঘাটে এসে নোঙ্গর করে ‘বাংলার টাইটানিক খ্যাত’ এই নৌযানটি।

সুন্দরবন-১০ এর মাস্টার মজিবুর রহমান বলেন, লঞ্চটিতে এমন কিছু প্রযুক্তি সংযুক্ত করা হয়েছে, যা বাংলাদেশের অন্য কোনো লঞ্চে নেই।

লঞ্চটিতে লিফট সংযোজন করা হয়েছে। মেডিকেল সার্ভিসের ব্যবস্থা রাখা হয়েছে। ডিজিটাল নেভিগেশন ইকুপমেন্ট সিস্টেমের মাধ্যমে লঞ্চটি পরিচালনা করা হবে।

তিনি বলেন, সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে নির্মিত লঞ্চটি খুব সহজেই নিয়ন্ত্রণ করা যাবে। এছাড়া এতে সিসি ক্যামেরা ও ইকো সাউন্ডার (পানির গভীরতা মাপার যন্ত্র) সংযুক্ত করা হয়েছে।

লঞ্চটিতে প্রায় এক হাজার ৩শ’ যাত্রী বহন করা যাবে বলেও জানান তিনি।

Show More

আরো সংবাদ...

Back to top button