আন্তর্জাতিক

দুধের বাচ্চার স্বেচ্ছামৃত্যুর আবেদন জানালো বাবা-মা!

ঢাকা, ২৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

দুধের বাচ্চার স্বেচ্ছামৃত্যুর (মার্সি কিলিং) আবেদন জানিয়ে হইহই ফেলে দিয়েছে এক ভারতীয় দম্পতি। অবশ্য সরকার শেষ পর্যন্ত তাদের পাশে দাঁড়িয়েছে।

ভারতীয় গণমাধ্যমগুলোতে প্রকাশিত সংবাদ অনুযায়ী, নয় মাসের সন্তানের স্বেচ্ছা মৃত্যুর আবেদন নিয়ে অন্ধ্রপ্রদেশ রাজ্যের চিত্তুর আদালতের দ্বারস্থ হয়েছিলেন এক গরিব দম্পতি। লিভারের দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত সন্তান। চোখের সামনে তার যন্ত্রণা সহ্য করতে পারছিলেন না অসহায় বাবা-মা।

তবে আদালতে যাওয়ার পরই যখন ব্যাপারটি জানাজানি হয়ে যায় তখন শিশুর চিকিৎসার জন্য এসেছে অন্ধ্রপ্রদেশ সরকার।

গেনা সাই নামে কন্যাশিশুটির বাবা রামানাপ্পা একটি মুদিখানার কর্মচারী। মা সরস্বতী গৃহবধূ। জন্ম থেকেই গেনা দুরারোগ্য লিভারের সমস্যায় আক্রান্ত। জন্ম থেকেই তার পিত্তনালী নেই। ফলে লিভার খারাপ হয়ে যায়।

সাধ্যের মধ্যে অনেক চেষ্টা করেও কিছু হয়নি। সবশেষে বেঙ্গালোরের ডাক্তাররা জানান, ওষুধে আর কাজ হবে না। দু’মাসের মধ্যে লিভার প্রতিস্থাপন করাতে হবে। খরচ পড়বে ৫০ লাখ রুপি!

বাবা বা মা কেউ একজন না হয় লিভার দান করলেন। কিন্তু চিকিৎসার বহন করবেন কীভাবে। দিশেহারা হয়ে তারা আদালতের দ্বারস্থ হন। আবেদন জানান, হয় সরকার চিকিৎসার খরচ বহন করুক, না হলে স্বেচ্ছা মৃত্যুর অনুমতি দেয়া হোক।

বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর সঙ্গে আলোচনা করেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কামিনেনি শ্রীনিবাস। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে গেনাকে সাহায্যের কথা ঘোষণা করে সরকার। চেন্নাইতে তার অপারেশন হবে।

Show More

আরো সংবাদ...

Back to top button