ধর্ম ও জীবন

আমেরিকার মিশিগানে মুসলমানদের ভিন্ন উদ্যোগ

ঢাকা, ২৪ জুন, (ডেইলি টাইমস ২৪):

সম্প্রতি যুক্তরাষ্ট্রের অরল্যান্ডে গোলাগুলির ঘটনায় সমগ্র আমেরিকায় মুসলিমদের ভাবমর্যাদা মসারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে। যদিও একক ব্যক্তির কৃত কোনো অপরাধের  দায় গোটা সম্প্রদায়ের ওপর বর্তায় না। আর ইসলাম এ ধরনের হত্যাকাণ্ড সমর্থন করে না।

তার পরও সেই ভাবমর্যাদা পুনরুদ্ধারে চলতি রমজানে বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে মিশিগান মুসলিম কাউন্সিল। আর তাদের এ কাজে সহায়তায় নেমেছে আল-ইখলাস ট্রেনিং সেন্টারের মুসলিম স্বেচ্ছাসেবীরা।

তারা বিভিন্ন খাদ্যপণ্য বিনা পয়সায় পৌঁছে দিচ্ছে সব কমিউনিটির মানুষের ঘরে ঘরে।

কেন এই আয়োজন? এর জবাবে রচেস্টারের বাসিন্দা মিশিগান কাউন্সিলের পরিচালক যোগাযোগ সুমাইয়া আহমদ বলছিলেন, ‘অরল্যান্ডে গুলি ও প্রাণহানির ঘটনায় মুসলিমদের ভাবমর্যাদা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই হৃত ভাবমর্যাদা পুনরুদ্ধারের লক্ষ্যেই তাদের এই প্রচেষ্টা। বিশেষ করে যারা নওমুসলিম তাদের জন্য দৃষ্টান্ত স্থাপনের লক্ষ্যে এ আয়োজন।

আল্লাহতায়ালা পবিত্র কোরআনে বলেছেন, ‘যে একজনকে হত্যা করলো সে যেন পুরো মানবতাকে হত্যা করলো।’ এই সহিংসতা অসমর্থনযোগ্য এবং এটা আমাদের ধর্মীয় চেতনার পরিপন্থী।

রমজান মাস হোক বা অন্য কোন মাস, সুমাইয়া আহমদ অন্যদের উৎসাহ দেন যাতে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের অস্থির অবস্থার মধ্যে যেখানে তাদের জন্য সহজ হয় অভাবীদের প্রয়োজনীয় সাহায্য করেন। তিনি স্বেচ্ছাসেবীদের বলেছেন, অরল্যান্ড হত্যাকাণ্ডে যারা স্বজন হারিয়েছেন, যারা একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়েছেন তাদের যেন তারা সাধ্যমতো সহায়তা করেন।

Show More

আরো সংবাদ...

Back to top button