প্রবাসের খবর

বিদেশি শ্রমিকদের নিরাপত্তা নিয়ে ভাবছে মালয়েশিয়া

ঢাকা, ২৬ জুন, (ডেইলি টাইমস ২৪):

মালয়েশিয়ায় কর্মরত বিদেশি শ্রমিকদের বাসস্থান, বীমা, হাসপাতাল ও সেইসঙ্গে উন্নত স্বাস্থ্যসেবা ও নিরাপত্তার বিষয়গুলো নিয়ে মালিকপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে দেশটির সরকার আবার প্রজ্ঞাপন ঘোষণা করবে বলে জানিয়েছেন দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক নূর জাজলান মোহাম্মদ।

রোববার মালয়েশিয়ার সুঙ্গাই ম্লেনা হাউজিং প্রজেক্টের এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মালয়েশিয়ার উপ-স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের পাশের দেশ সিঙ্গাপুরে যখন বিদেশি শ্রমিক নিয়ে আসে তখন তাদের প্রথম শর্তই হলো শ্রমিকদের বাসস্থান, স্বাস্থ্যসেবা ও উন্নত নিরাপত্তা প্রদান করা। কিন্তু আমাদের দেশ মালয়েশিয়াতে এর প্রচলন নেই। আর আমরা শ্রমিকদের এসব বিষয় বিবেচনা করে এবং মালয়েশিয়ার ব্যবসায়িক মহলের সঙ্গে আলাপের মাধ্যমে এর একটা উপযুক্ত পথ খুঁজে বের করবো।

তিনি আরো বলেন, মালয়েশিয়া সরকার নতুন “রি-হায়ারিং” প্রোগ্রাম ও “স্পেশাল ট্রাভেল পাস” এর বিষয়টি নিয়ে খুব শিগগিরই সংবাদ সম্মেলনের মাধ্যমে সবাইকে অবহিত করবে। নিয়োগকর্তা ফেডারেশন অ্যাসোসিয়েশনগুলোর সঙ্গে বসে মন্ত্রণালয়ে এর একটি বক্তব্য উপস্থাপন করবেন বলেও তিনি আশ্বাস দেন।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে ১৩ জুনের রি-হায়ারিংয়ের এক প্রতিবেদনে বলা হয়, এক লাখ ২৪ হাজার ২৭৯ জন এই কর্মসূচির আওতায় নিবন্ধিত হয়েছেন। তাদের যাচাই-বাছাইয়ের কাজ চলছে বলেও তিনি জানান।

অপর এক বক্তব্যে জাজলান বলেন, মালয়েশিয়াতে যৌন অপরাধ কার্যকলাপ দমন করতে মন্ত্রণালয়ে আরো একটি নতুন সংশোধনী আইন চালু হতে যাচ্ছে।

Show More

আরো সংবাদ...

Back to top button