জাতীয়

নির্দেশিকা সংশোধনের পর নতুন এমপিওভুক্তি

ঢাকা, ২৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির (বেতন বাবদ সরকারি অনুদান পাওয়া) নির্দেশিকার সংশোধন হওয়ার পর নতুন এমপিওভুক্তির বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার সংসদে সরকারি দলের সংসদ সদস্য পিনু খানের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ার অংশ হিসেবে বর্তমান মহাজোট সরকারের বিগত মেয়াদে ২০১০ সালে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির নির্দেশিকার সংশোধন কার্যক্রম চূড়ান্ত করা হয়।

তিনি বলেন, পরবর্তী সময়ে এ মন্ত্রণালয় কর্তৃক জারি করা সংশোধিত বেসরকারি শিক্ষক নিয়োগ বিধিমালা এবং সরকারের জাতীয় বেতন স্কেল, ২০১৫-এর আলোকে নির্দেশিকাটি অধিকতর সংশোধনের প্রয়োজন। এ কারণে সংশোধনের জন্য নয় সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সুপারিশ পাওয়ার পর নির্দেশিকাটি শিগগিরই চূড়ান্ত করা হবে। পরবর্তীতে বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাওয়া সাপেক্ষে এ নির্দেশিকার অনুসরণে বাস্তবতা ও প্রয়োজনীয়তার নিরিখে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়টি বিবেচনা করা হবে।

আওয়ামী লীগের সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে শিক্ষা নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন নেই, সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে চলতি অর্থবছরে ভবন নির্মাণ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়াধীন শিক্ষা প্রকৌশল অধিদফতর কর্তৃক প্রকল্প প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, এরই মধ্যে এ প্রকল্প অন্তর্ভুক্তির জন্য সংসদ সদস্যদের কাছ থেকে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ১০টি মাধ্যমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ, ১০টি মাধ্যমিক বিদ্যালয়ের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ ও ছয়টি মাদরাসায় ভবন নির্মাণের জন্য তালিকা সংগ্রহ করা হয়েছে।

মন্ত্রী জানান, প্রকল্পটি শিক্ষা মন্ত্রণালয়ে পর্যালোচনা করা হচ্ছে। প্রকল্প অনুমোদিত হলে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাওয়া সাপেক্ষে প্রয়োজনীয়তা ও বাস্তবতার নিরিখে সংগৃহীত প্রাধিকার তালিকা থেকে শিক্ষাপ্রতিষ্ঠান প্রকল্পে অন্তর্ভুক্ত করে যথাশিগগির ও পর্যায়ক্রমে এর বাস্তবায়ন কার্যক্রম শুরু করা হবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে ২৬ হাজার ৮৪টি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button