বিনোদন

গেম অব থ্রোনস থেকে নেতৃত্বের ছয় শিক্ষা জেনে নিন

ঢাকা, ২৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

গেম অব থ্রোনস চলচ্চিত্রটি যারা দেখেছেন, তাদের পক্ষে বিষয়টি বোঝা সহজ। এ চলচ্চিত্রের চরিত্রগুলোর মাঝেই রয়েছে নেতৃত্বের অসাধারণ গুণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

১. দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বের উদাহরণ থ্রি-আইড র‌্যাভেন একজন দূরদৃষ্টিসম্পন্ন নেতার উদাহরণ। চেঞ্জিং মাইন্ডসের তথ্যমতে এ নেতা অন্যদের বলে দেন যে, কোথায় যেতে হবে। কিন্তু কিভাবে যেতে হবে, সে সম্পর্কে কিছু জানান না। এটি তাদের সংগ্রাম করে সামনে এগিয়ে যেতে উৎসাহ যোগায়। সে হোয়াইট ওয়াকারের কাছে পরাজিত হওয়ার আগেই তার তরুণ অনুসারীকে সব তথ্য জানিয়ে যায় যেন পরবর্তীতে যুদ্ধজয়ে ও নেতৃত্ব গ্রহণে কোনো সমস্যা না হয়।

২. ভুল হতে পারে দূরদৃষ্টিসম্পন্ন নেতারা যে সব সময় সঠিক সিদ্ধান্ত নেয় তা নয়। মাঝে মাঝে তাদের সিদ্ধান্তও ভুল হয়। এক্ষেত্রে কিং টমেন ব্যারাথিওনের কথা বলা যায়। তিনি সব সময় তার স্বপ্নের পেছনে ছুটতেন। কিন্তু নানা ঘটনায় তিনি আতংকগ্রস্ত হয়ে পড়েন এবং হতাশায় নিমজ্জিত হন। যদিও সবক্ষেত্রে বিষয়টি প্রমাণিত নয়। তার পরেও বলা যায়, নানা ভুলের কারণে তিনি নেতা হিসেবে ভালো নন।

৩. নেতৃত্ব শেখানোয় সফল টায়রন ল্যানিস্টার একজন নেতা যিনি অন্যদেরও নেতৃত্ব শেখান। তিনি একজন ভালো শ্রোতা ও দারুণ কাউন্সিলর। তিনি সহজেই অন্যের দোষ কিংবা দুর্বলতা চিহ্নিত করতে পারেন এবং তা থেকে উত্তরণে দিকনির্দেশনা দিতে পারেন। এছাড়া তিনি টিমওয়ার্কেও অত্যন্ত দক্ষ।

৪. নেতৃত্ব হিসেবে অসফল ভালো কোচ যেমন কোনো বিষয় সফলভাবে শেখাতে পারে তেমন বাজে কোচ বিষয়টি শেখাতে গিয়ে গণ্ডগোলও করে দিতে পারে। এ বিষয়টি প্রযোজ্য ওয়াল্ডারের ক্ষেত্রে। তিনি বড় কোনো নেতা নন বরং নিজেকে একজন মাইক্রোম্যানেজার হিসেবেই প্রতিষ্ঠিত করেছেন। তিনি নিজের মেজাজ যেমন নিয়ন্ত্রণ করতে পারেন না তেমন অন্যদের সামনেও সংযত হতে পারেন না।

৫. সহযোগী হিসেবে সেরা নেতা তিনি সবচেয়ে বড় নেতা নন। কিন্তু যুদ্ধক্ষেত্রে তিনি নেতৃত্ব গ্রহণ করেন। জন স্নো তেমনই একজন নেতা। তিনি তার দায়িত্ব পালনে জীবন বাজি রাখতেও দ্বীধা করেন না। ব্যাটল অব দ্য ব্র্যাসটার্ডস-এ তার ভূমিকা তাকে একজন আদর্শ নেতা হিসেবে প্রতিষ্ঠিত করে।

৬. অকার্যকর নেতা এডমুর টুল্লি একজন অকার্যকর নেতা হিসেবে পরিচিতি পেয়েছেন। তিনি জেইম ল্যানিস্টারের চাহিদার সামনে মাথা নত করেন এবং নেতা হিসেবে তার দুর্বলতা প্রকাশ করেন।

Show More

আরো সংবাদ...

Back to top button