জাতীয়

গ্যাসের মূল্য বৃদ্ধির পরিকল্পনায় ব্যবসায়ীদের উদ্বেগ

ঢাকা, ২৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

গ্যাসের মূল্য বৃদ্ধির পরিকল্পনা সম্পর্কিত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।ডিসিসিআই থেকে সোমবার পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ উদ্বেগের কথা জানানো হয়।

ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট এর জন্য ব্যবহৃত প্রতি ঘনফুট গ্যাসের মূল্য প্রায় ১৪০ শতাংশ, গৃহস্থালীতে ব্যবহার্য গ্যাসের জন্য ৮৫ শতাংশ, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) জন্য ৮৩ শতাংশ এবং বাণিজ্যিকভাবে ব্যবহৃত গ্যাসের জন্য ৭২ শতাংশ মূল্য বৃদ্ধির সম্ভাব্য পরিকল্পনা করছে সরকার।

বিবৃতিতে বলা হয়, গ্যাস উৎপাদান ও সরবরাহের এ সংকটকালে সর্বোচ্চ প্রস্তাবিত ১৪০ শতাংশ মূল্য বৃদ্ধি দেশের তৈরি পোশাক রফতানি, চামড়া শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, বিদ্যুৎ উৎপাদন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পসহ অন্যান্য গ্যাস নির্ভর শিল্প-কলকারখানার উৎপাদনকে ব্যাহত করবে বলে মনে করে ডিসিসিআই। এর প্রভাবে বাংলাদেশের রফতানি সক্ষমতা ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ নিরুৎসাহিত হতে পারে।

গ্যাসের মূল্য ফের বৃদ্ধি করা হলে তৈরি পোশাক খাত এবং অন্যান্য আমদানি বিকল্প রফতানি নির্ভর শিল্প পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় তাদের আন্তর্জাতিক বাজারে টিকে থাকার সম্ভাবনা কমে আসবে। বাণিজ্যিক পরিবহন খাতে এর প্রভাব পড়ার কারণে ব্যবসায় ব্যয় বৃদ্ধি ও পণ্য সরবরাহ শৃঙ্খলে (সাপ্লাই চেইন) ব্যয় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, যার প্রভাব সাধারণ ভোক্তাশ্রেণির উপর গিয়ে পড়বে। এ ধরনের মূল্য বৃদ্ধি অনৈতিকভাবে অপব্যবহারের সম্ভাবনা সৃষ্টি করতে সহায়তা করে।

গ্যাসের মূল্য বৃদ্ধি করা হলে স্বল্প আয়ের সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার উপর অতিরিক্ত চাপ তৈরি হতে পারে। এছাড়াও শিল্পায়ন, ব্যবসায় প্রবৃদ্ধি, মূল্যস্ফীতির উপর এর প্রভাব পড়তে পারে।

ডিসিসিআই গ্যাসের মূল্য এখনই বৃদ্ধি না করে বরং শিল্প কল-কারখানায় চাহিদা মাফিক প্রয়োজনীয় গ্যাস সরবরাহ করার উপর তাগিদ প্রদান করছে কেননা গ্যাসের অভাবে এখনও অনেক শিল্প-কলকারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে। একই সঙ্গে ডিসিসিআই সরকারকে গ্যাস উত্তোলন ও সরবরাহ নীতিমালার পাশাপাশি তিন বছর মেয়াদী গ্যাসের মূল্য নির্ধারণ করার জন্য প্রস্তাব করছে।

Show More

আরো সংবাদ...

Back to top button