আন্তর্জাতিক

ব্রেক্সিট ইস্যুতে অনানুষ্ঠানিক আলোচনা নাকচ জার্মানির

ঢাকা, ২৭ জুন, (ডেইলি টাইমস ২৪):

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার জন্য আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর আগে ব্রেক্সিট ইস্যুতে কোনো আলোচনা হবে না জানিয়েছে জার্মান সরকার। জার্মানির একজন মুখপাত্র বলেছেন, ব্রিটেনকে পর্যাপ্ত সময় দেওয়া হবে, তবে এতে কোনো আলোচনা হবে না।

এদিকে, ইইউ থেকে ব্রিটেনের বিচ্ছেদ নিয়ে আলোচনার জন্য জার্মানি, ফ্রান্স ও ইতালির নেতারা সোমবার বার্লিনে বৈঠকে বসার কথা রয়েছে।

ব্রিটিশ অর্থমন্ত্রী জর্জ ওসবোর্ন বাজার শান্ত রাখার চেষ্টা চলছে বলে একটি বিবৃতি দিয়েছেন। বেক্সিট ভোট-পরবর্তী ব্রিটেনের শেয়ারবাজারে ব্যাপক ধস শুরু হয়েছে। গত ৩১ বছরের ইতিহাসে পাউন্ডের মূল্য সোমবার সর্বনিম্ন পর্যায়ে নেমেছে বলে গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে।

জার্মান সরকারের মুখপাত্র স্টেফান সেইবার্ট বলেছেন, ব্রিটেনের অনুরোধে আর্টিকেল-৫০ অনুযায়ী ইউরোপিয়ান কাউন্সিল বিচ্ছেদ চুক্তির জন্য নির্দেশনা দেবে। তিনি বলেন, ‘একটি বিষয় পরিষ্কার : ব্রিটেনের অনুরোধের আগে সেখানে প্রস্থানের বিষয়ে কোনো ধরনের অনানুষ্ঠানিক আলোচনা হবে না’।

তিনি আরো বলেন, ‘এটি করার জন্য যদি ব্রিটেন সরকারের উল্লেখযোগ্য সময়ের প্রয়োজন হয়, আমরা তাতে শ্রদ্ধা জানাবো। কিন্তু অনিশ্চয়তা চিরকাল চলতে পারবে না’।

বৃহস্পতিবার গণভোটে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে ৫২ শতাংশ এবং থেকে যাওয়ার পক্ষে ৪৮ শতাংশ ভোট পড়ে। প্রতিষ্ঠার ৬০ বছরেরও বেশি সময় পর এই প্রথম কোনো দেশ ইইউ ত্যাগ করলো।

Show More

আরো সংবাদ...

Back to top button