স্বাস্থ্য

ফ্যাট পোড়াতে ফ্যাট খান

ঢাকা, ২৯ জুন, (ডেইলি টাইমস ২৪):

আপনি কি ফ্যাট গ্রহণ করতে ভয় পান? তাহলে এটি ঠিক নয়। স্বাস্থ্যকর ফ্যাটের প্রচুর স্বাস্থ্য উপকারিতা আছে এমনকি ফ্যাট কমতেও সাহায্য করে। বিপাকে সহযোগিতার জন্য, কোষের গঠনের জন্য, পেশীর স্বাস্থ্যের জন্য, ইমিউনিটির জন্য, হরমোনের উৎপাদনের জন্য এবং বিভিন্ন পুষ্টি উপাদানের শোষণের জন্য আমাদের শরীরে পর্যাপ্ত ফ্যাট প্রয়োজন। তারা শরীরের প্রদাহ কমতে সাহায্য করে, মস্তিষ্ক ও চোখের কাজের উন্নতি ঘটায় এবং আমাদেরকে সন্তুষ্টি প্রদান করে ফ্যাট। বেশিরভাগ ক্ষেত্রে এরা স্বাদেও অনন্য হয়।

ফ্যাট পোড়াতে ফ্যাট :

ওজন কমানোর ক্ষেত্রে অবশ্যই সার্বিক স্বাস্থ্যের কথাও চিন্তা করা উচিৎ। এনার্জি প্রদানের জন্য শর্করা, আমিষ ও চর্বি এই ৩টি পুষ্টি উপাদান প্রয়োজন আমাদের শরীরের। ১ গ্রাম চর্বি থেকে যে পরিমাণ এনার্জি পাওয়া যায় তা অন্য দুটি উপাদানের (শর্করা ও আমিষ) চেয়ে দ্বিগুণ। আপনার  খাদ্য তালিকায় যদি কোন ফ্যাট না থাকে তার অর্থ ক্যালরি পোড়ানোর জন্য পর্যাপ্ত জ্বালানী আপনার নেই। বিপাকীয় কাজ সঠিকভাবে পরিচালনার জন্য শক্তির প্রয়োজন। আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে ২০০৭ সালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, ফ্যাটি এসিড গ্রহণ করলে বিপাকীয় কার্যাবলী উদ্দীপিত হয়।

পেটের বা উরুর চারপাশের পেরিফেরাল টিস্যুতে পুরনো ফ্যাট জমা থাকে। একে সাবকিউটেনিয়াস ফ্যাট ও বলে। সেন্ট লুইস এর ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল ওফ মেডিসিন এর গবেষকদের মতে,  নতুন ফ্যাট ছাড়া পুরাতন ফ্যাট পুড়তে বা ভাংতে পারেনা। ডায়াটারি ফ্যাট শরীরে বিদ্যমান ফ্যাটকে ভাংতে সাহায্য করে  PPAR-alpha এবং লিভার। এক্ষেত্রে বেজবল খেলার ট্রেনিং এর সাথে মিলিয়ে চিন্তা করুন, যেমন- তরুন খেলোয়ার মাঠে নামলে ম্যানেজার পুরনো খেলোয়ারকে সরিয়ে নেন, ঠিক তেমনি নতুন চর্বি শরীরে প্রবেশ করলে লিভার পুরাতন চর্বিকে ভেঙ্গে শক্তি নির্গত করার মাধ্যমে শরীর থেকে বাহির করে দেয়।

পেট ভরা রাখে ফ্যাট :

চর্বি খুব সহজে হজম হয়না। তাই অন্য পুষ্টি উপাদানের চেয়ে অনেক বেশি সময় পরিপাক তন্ত্রে থাকে চর্বি। মায়োক্লিনিক এর মতে, মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড রক্তে চিনির মাত্রা স্থির রাখতে  সাহায্য করে। অর্থাৎ আপনার পেট ভরার অনুভূতি কাজ করে অনেকক্ষণ, ফলে আহারের কিছুক্ষণ  পরই পুনরায় আহারের জন্য ফ্রিজে খাবার খুঁজতে হয়না।

স্পেনের পাম্পলোনার ইউনিভার্সিটি অফ নাভারার করা এক গবেষণায় জান যায় যে, বস্তুত ওমেগা ৩ ফ্যাটি এসিড যা এক ধরণের পলিআনস্যাচুরেটেড ফ্যাটি এসিড তা শুধুমাত্র খাদ্য থেকেই সংগ্রহ করা সম্ভব। এই ধরণের ফ্যাটি এসিড চমৎকারভাবে ও খুব দ্রুত পেট ভরা রাখতে সাহায্য করে। ডিনারের ২ ঘন্টা পরেও ক্ষুধা লাগেনা যদি খাদ্যতালিকায় ওমেগা ৩ ফ্যাটি এসিড থাকে।

এছাড়াও ফ্যাট আপনাকে সুখানুভূতি দিতে পারে। কারণ ওমেগা ৩ ফ্যাটি এসিড মস্তিষ্কের সেরেটোনিনের নিঃসরণকে উদ্দীপিত করে যা মেজাজের উন্নতি ঘটায়। পেশীর গঠনে সাহায্য করে চর্বি। রেজাল্ট ফিটনেস এর প্রতিষ্ঠাতা এবং ট্রেইনার র‍্যাচেল কসগ্রোভ বলেন, “ব্যায়ামের পাশাপাশি ভালো ফ্যাট গ্রহণ করলে পেশী বৃদ্ধি পায়”। পেশীর বৃদ্ধির জন্য বিপাকের বৃদ্ধি ও ক্যালরি পোড়ানো অত্যাবশ্যকীয়। ভিটামিন এ, ই, ডি এবং কে সহ এমন অনেক পুষ্টি উপাদান আছে যা চর্বিতে দ্রবণীয়, অর্থাৎ ফ্যাট ছাড়া এগুলো শরীরে শোষিত হয়না। পুষ্টি উপাদান যদি শরীরে ঠিকমত শোষিত না হয় তাহলে ভিটামিনের ঘাটতি দেখা দেয়। এর ফলে শারীরিক বিভিন্ন জটিলতা দেখা দিতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণে ফ্যাট গ্রহণ করুন ও সুস্থ থাকুন।

Show More

আরো সংবাদ...

Back to top button