আন্তর্জাতিক

কর্মীদের ঘুমের জন্য অর্থ দেয় কোম্পানি

ঢাকা, ০১ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

যুক্তরাষ্ট্রের বীমা জায়ান্ট এইটনা তাদের কর্মীদের ঘুমের জন্য অর্থ দেয়। ওই কোম্পানি মনে করে কর্মচারীরা আগের রাতে কেমন ঘুমোচ্ছে তার ওপর তাদের কাজের পারফরমেন্স অনেকটাই নির্ভর করে। সে কারণে ভালো ঘুমের শর্তে বাড়তি বোনাস দিচ্ছে এই কোম্পানি। খবর বিবিসির।

প্রতি রাতে অন্তত সাত ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমানোর শর্তে বছরে একজন কর্মীকে ৩শ ডলার পর্যন্ত দেয়া হচ্ছে। তবে কর্মীরা আসলেও ঘুমাচ্ছে কিনা সেটা প্রমাণ করতে কর্মচারীরা ঘুমের সময় কব্জির সাথে একটি মনিটর বেঁধে রাখে। ঐ মনিটরের সঙ্গে অফিসের কম্পিউটারের সংযোগ থাকে।

অনেক সময় কর্মচারীদের মুখের কথাও গ্রহণ করে কোম্পানি। কোম্পানির ভাইস প্রেসিডেন্ট কে মুনি বলেন, এ নিয়ে আমরা চিন্তিত নই। কেননা আমরা কর্মচারীদের বিশ্বাস করি।

২০০৯ সালে এইটনা ঘুমের এই স্কিম চালু করে। ২০০৪ সাল নাগাদ পঁচিশ হাজার কর্মচারীর দশ হাজারই এতে যোগ দেয়। গত বছর অর্থাৎ ২০১৫ সালেই যোগ দিয়েছেন ১২০০ কর্মচারী।

শুধু ঘুম নয়, শরীরচর্চা করলেও কর্মচারীদের বাড়তি পয়সা দেওয়া হয়। ২০১১ সালে আমেরিকান অ্যাকাডেমি অব স্লিপ মেডিসিনের এক গবেষণায় বলা হয়, যুক্তরাষ্ট্রে ভালো ঘুমের অভাবে বছরে কর্মচারী প্রতি গড়ে ১১.৩ কর্মদিন নষ্ট হয়। টাকার হিসাবে এই ক্ষতি ২২৮০ ডলার। যুক্তরাষ্ট্রের অর্থনীতির মোট ক্ষতি হয় বছরে ৬৩০০ কোটি ডলারেরও বেশি।

এসব বিবেচনা থেকেই এই বীমা কোম্পানি অভিনব এই স্কিম নিয়েছে এবং তা অব্যাহত রেখেছে।

 

Show More

আরো সংবাদ...

Back to top button