শিক্ষা

বর্ণাঢ্য আয়োজনে ঢাবির প্রতিষ্ঠাবার্ষিকী শুরু

ঢাকা, ০১ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

জাতীয়, বিশ্ববিদ্যালয় ও হলগুলোর পতাকা উত্তোলন, পায়রা উড়িয়ে এবং শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। আজ ৯৫ বছর শেষে ৯৬তে পা রেখেছে দেশের শ্রেষ্ঠ এ বিদ্যাপীঠ। এ উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করছে বিশ্ববিদ্যালয়টি।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় ক্যাম্পাসের মল চত্বরে কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হল, অনুষদ, বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার সৈয়দ রেজাউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধন করেন  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য ( শিক্ষা ) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, উপ-উপাচার্য  ( প্রশাসন) অধ্যাপক ড. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দীন।

উপাচার্য বলেন, পৃথিবীর বহু বিশ্ববিদ্যালয়ের বহু অবদান আছে। সব অবদান আমরা স্মরণ করি, অনুসরণ করি। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে অবদান বিশ্ববিদ্যালয় হিসেবে এর সঙ্গে পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয়ের তুলনা হয় না।

জঙ্গিবাদ প্রতিরোধে মন মানসিকতার পরিবর্তন প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, ধর্মের নামে মানুষকে হত্যা একবিংশ শতাব্দীর মতো সময়ে এটি কোনভাবেই কাম্য নয়। এর জন্য মানবিকতার পরিবর্তন করতে হবে।

বতমানে বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় জঙ্গিবাদ। এই জঙ্গিবাদ মানুষের মনে আতঙ্কের সৃষ্টি করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় অতীতের মতো এবারও এই সমস্যা মোকাবিলায় সামনে থেকে নেতৃত্ব দিতে চায়। তাই বিশ্ববিদ্যালয় দিবসে এইবারের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে, ‘সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধ ও মানবিক চেতনা বিকাশে উচ্চশিক্ষা।’

কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার আয়োজিত দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শন, সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত কার্জন হলে বায়োমেডিকেল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি/গবেষণার প্রদর্শনী।

এদিকে দিবস উপলক্ষে চারুকলা অনুষদের আয়োজনে চিত্রকলা প্রদর্শনী চলছে। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচী গ্রহণ করেছে।

Show More

আরো সংবাদ...

Back to top button