স্বাস্থ্য

হার্ট সার্জারির পর খাদ্যের এই নিয়মগুলো মেনে চলুন

ঢাকা, ০১ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

আপনার যদি সম্প্রতি হার্ট সার্জারি হয়ে থাকে তাহলে আপনার চিকিৎসক নিশ্চয়ই আপনাকে পরামর্শ দিয়েছেন কী ধরণের খাবার খেতে হবে। হার্ট  সার্জারির পর আপনার কিছু নিয়ম মেনে চলতে হবে যেমন- সবুজ শাকসবজি না খাওয়া বা নারিকেলের পানি পান না করা ইত্যাদি। মুম্বাই এর এশিয়ান হার্ট ইন্সটিটিউটের ডিপার্টমেন্ট অফ কার্ডিওলজি এন্ড রিহ্যাবিলিটেশন এর প্রধান এবং সিনিয়র ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. নিলেশ গৌতম কিছু ডায়েট টিপস জানিয়েছেন যা হার্ট সার্জারির রোগীদের অনুসরণ করা উচিৎ। চলুন তাহলে ডায়েট টিপসগুলো জেনে নিই।

১। আপনার যদি ভাল্ভ রিপ্লেসমেন্ট সার্জারি হয়ে থাকে এবং রক্ত পাতলা হয়ে যাওয়ার সমস্যা থাকে তাহলে সবুজ শাকসবজি খাওয়া পুরোপুরি বাদ দিন। কারণ সবুজ শাকসবজি শুধু আপনার বিপাককে ধীর গতিরই করে দেয়না বরং রক্তকে অনেক বেশি পাতলা করে দেয়। এর ফলে রক্তপাতের সম্ভাবনা বৃদ্ধি পায়।

২। আপনার যদি ডায়াবেটিস থাকে এবং হাইপারটেনশনেও ভোগেন তাহলে নারিকেলের তৈরি খাবার ও ডাবের পানি পান করা বাদ দিন সারা জীবনের জন্য। এছাড়াও কলা ও পেঁপের মত ফল খাওয়াও এড়িয়ে চলতে হবে। কারণ এই খাবারগুলো রক্তের গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি করে। ফলে সার্জারির পড়ে হার্টের সমস্যা বৃদ্ধি করতে পারে।

৩। যদি আপনার কিডনির সমস্যা থেকে থাকে তাহলে প্রোটিন গ্রহণের পরিমাণ কমিয়ে দিতে হবে। উচ্চমাত্রার প্রোটিন কিডনির উপর চাপ প্রয়োগ করে। ফলে আপনার অবস্থার অবনতি ঘটায় এবং হার্টের উপর ও চাপ সৃষ্টি করে।

৪। হৃদপিণ্ডের অস্ত্রপাচারের পর অন্তত ৩ মাস বাহিরে খাওয়া বাদ দিতে হবে এবং এর পরেও বাহিরে খাওয়ার পরিমাণ সীমিত রাখতে হবে। তৈলাক্ত খাবার কম খেতে হবে। আপনার হৃদস্বাস্থ্যের উপর নির্ভর করে ১৫ দিনে ১ দিন বা মাসে ১ দিন বাহিরে খেতে যেতে পারেন।

৫। হার্ট সার্জারির পর প্রথম দুই দিন অবশ্যই তরল খাবার খেতে হবে। তরল খাবার যেমন- স্যুপ বা ভাতের মাড় গ্রহণের পরিমাণ বৃদ্ধি করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এগুলো হজম সহায়ক। সার্জারির ১ সপ্তাহ পড়ে দিনে তিন বেলা পেট ভরে খাওয়ার পরিবর্তে দিনে ৪-৫ বার খান, তবে অল্প পরিমাণে। এর ফলে আপনার পেট ভরা থাকবে এবং ক্যালরি গ্রহণের পরিমাণ ও কম হবে। কম চর্বিযুক্ত, মধ্যমমানের শর্করা ও প্রোটিন সমৃদ্ধ খাবার খান।

Show More

আরো সংবাদ...

Back to top button