লাইফস্টাইল

নখ মজবুত করার টিপস

ঢাকা, ০৯ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

নখ অল্প বড় করতে না করতেই ভেঙ্গে যায়, এমন সমস্যায় আমরা অনেকেই পরে থাকি। মূলত যাদের নখ কিছুটা নরম প্রকৃতির তাদের এই সমস্যার সম্মুখীন হতে হয়। আর মনের মত নখ সাজাতে না পারলে মন ও খারাপ হয়ে যায়।তাই নখের ভেঙ্গে যাওয়া রোধ করতে দেওয়া হল কিছু ঘরোয়া টিপস।

নখ ভেঙে যাওয়া রোধ করতে এক চা চামচ অলিভ অয়েলের সঙ্গে একটু লেবুর রস মিশিয়ে নখে মাখুন। এই মিশ্রণটি রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন ব্যবহার করলে আপনার নখ হয়ে উঠবে শক্ত। ফলে তা ভেঙ্গে যাওয়ার হাত থেকে রক্ষা পাবে।

লবণ নখকে মজবুত করতে বেশ কার্যকর। খেয়াল করে দেখবেন আপনি যখন সামুদ্রিক এলাকায় থাকবেন তখন আপনার নখ বেশ মজবুত থাকে। এর কারণ হল সামুদ্রের জলে ও ওই এলাকার বাষ্পতে লবণ থাকে যা নখকে মজবুত করে তোলে।

দুই টেবিল চামচ লবণের সঙ্গে অল্প পরিমাণে লেবুর রস জলে মিশিয়ে তা হাল্কা গরম করুন। লবণযুক্ত সেই উষ্ণ গরম জলে নখ ডুবিয়ে রাখুন। এভাবে ১৫ মিনিট রেখে তারপর উঠিয়ে ফেলুন। এই পদ্ধতিতে নখ বেশ মজবুত হয়ে উঠবে।

বিভিন্ন প্রকার তেল যেমন বীজের তেল, তিলের তেল, বাদামের তেল, অলিভ অয়েল হাত ও পায়ের নখের জন্য বেশ উপকারী। দিনে তিনবার তুলো ভিজিয়ে এই তেল হাত ও পায়ের নখে মাখলে ভালো ফল পাবেন।

Show More

আরো সংবাদ...

Back to top button