জাতীয়

বৃহস্পতিবার শাহজালালে অভিযান

ঢাকা, ১৪ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

 

অবৈধ অস্ত্র, বিস্ফোরক, মাদকসহ নিরাপত্তা ঝুঁকি পণ্যের ব্যবসা ও পরিবহন রোধে ‘অপারেশন আইআরইএনই’ নামে একটি আঞ্চলিক অভিযান পরিচালিত হচ্ছে।

Enforcement Committee of the Customs Cooperation Council কমিটির ৩৫তম সভার সিদ্ধান্ত মোতাবেক ৪ থেকে ২৩ জুলাই এ অপারেশন পরিচালিত হচ্ছে।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্রেইট ইউনিটের কুরিয়ার ও পোস্টাল শাখায় অভিযান চালানো হবে।

এ দুই শাখায় আসা পার্সেলগুলোয় র‌্যাবের ডগ স্কোয়াড নিয়ে পণ্য খুঁজে বের করতে বিশেষ তল্লাশি করা হবে। পরে এ বিষয়ে ব্রিফ করা হবে।

বুধবার (১৩ জুলাই) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বর্তমানে আন্তর্জাতিক পরিমণ্ডলে সন্ত্রাসী হামলাসহ নানাবিধ নাশকতামূলক কর্মকাণ্ড নিরাপত্তা বিঘ্নিতসহ সমাজে ভারসাম্য বিনষ্ট করছে।

রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নিকারী এসব কাজে অবৈধ অস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক, মাদক ইত্যাদি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পৃক্ত।

অনেক ক্ষেত্রে মিথ্যা ঘোষণা ও ঘোষণাবিহীনভাবে এসব পণ্যের চোরাচালান হওয়ার নজির রয়েছে। চোরাকারবারীরা অবৈধ পণ্য নানা কৌশলে পাচারের সঙ্গে যুক্ত হচ্ছে।

সম্প্রতি বিভিন্ন দেশে অনলাইনে ক্রয়-বিক্রয়ের মাধ্যমে পোস্টাল ও কুরিয়ার সার্ভিস ব্যবহার করে এ সমস্ত পণ্য পরিবহনের গোপন তথ্য পাওয়া যাচ্ছে।

তিনি জানান, গত তিন বছরে বাংলাদেশসহ বিভিন্ন দেশের কাস্টমসে হাজারেরও অধিক অস্ত্র-গোলাবারুদ ও বিস্ফোরকের চালান আটক করা হয়েছে।

Enforcement Committee of the Customs Cooperation Council কমিটির পর্যালোচনায় দেখা যায়, আসিয়ান ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এ ধরণের ঘটনা দিন দিন বাড়ছে।

তিনি জানান, কমিটির ৩৫তম সভার সিদ্ধান্ত অনুযায়ী ৪ থেকে ২৩ জুলাই অপারেশন আইআরইএনই নামে একটি আঞ্চলিক অভিযান বর্তমানে পরিচালিত হচ্ছে।

অভিযানটি World Customs Organisation (WCO) এর অধীনে Regional Intelligence Liason Office for Asia and the Pacific (RILO AP) সার্বিকভাবে সমন্বয়ের দায়িত্ব পালন করছে।

বাংলাদেশ RILO AP এর সক্রিয় সদস্য হিসেবে এ অভিযানে অংশ নিচ্ছে। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের ৩৩ সদস্য অভিযানের বিষয়টি সমন্বয় করছে।

এখন এ দফতর অভিযানের অংশ হিসেবে পোস্টাল ও কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আসা পার্সেলগুলোর স্ক্যান কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

অভিযান আরো জোরদার করার লক্ষে বৃহস্পতিবার দুপুর আড়াইটায় বিমানবন্দরের ফ্রেইট ইউনিটের কুরিয়ার ও পোস্টাল শাখায় পার্সেলে তল্লাশি চালানো হবে।

Show More

আরো সংবাদ...

Back to top button