অর্থ ও বাণিজ্য

আমদানি নিবন্ধন সনদ ৩৪ ঘণ্টায়

ঢাকা, ১৪ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

 

এখন থেকে মাত্র ৩৪ ঘণ্টায় আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) পাবেন আমদানিকারকরা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের সহযোগিতায় আইআরসি জারির কার্যক্রমকে সহজ করতে ২ মাসব্যাপী একটি পাইলট প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এর অংশ হিসেবে প্রাথমিকভাবে শুধু ঢাকা আঞ্চলিক কার্যালয়ে সেবা গ্রহণকারীরা এ সুবিধা পাবেন। পাশাপাশি সনদ প্রদান প্রক্রিয়া সহজ করতে বিদ্যমান ১৫টি ধাপের পরিবর্তে ১০টি ধাপ করা হয়েছে। এসব ধাপের কোনটি সম্পন্ন করতে সর্বোচ্চ কত সময় ব্যয় করা যাবে তা নির্ধারণ করে আমদানি-রফতানি নিয়ন্ত্রকের দফতর থেকে ২৬ জুন অফিস স্মারক জারি করা হয়েছে।

অফিস স্মারকে বলা হয়েছে, আইআরসি সনদের আবেদনপত্র গ্রহণের ১ ঘণ্টার মধ্যে গ্রহণ ও বিতরণ শাখা থেকে ডকুমেন্টের নম্বর দিয়ে নিয়ন্ত্রকের কাছে ডাক ফাইল উপস্থাপন করতে হবে। পরবর্তী ১ ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রককে স্বাক্ষর করে নির্বাহী অফিসারের কাছে পাঠাতে হবে।

নির্বাহী অফিসার স্মার্ট অফিস ম্যানেজমেন্টের (এসওএমএস) আওতায় সেবা গ্রহীতাকে এসএমএসের মাধ্যমে আবেদনপত্রের প্রাপ্তি স্বীকার পাঠাবেন। পরে অনলাইনে টিআর চালান যাচাই ও স্ক্রুটিনি করে অসম্পূর্ণ আবেদনের ক্ষেত্রে ডকুমেন্টের চাহিদা অথবা সংশোধনী প্রয়োজন হলে কাগজপত্র দাখিল করতে এসএমএসের মাধ্যমে আবেদনকারীকে জানিয়ে দেবেন।

এসব কাজে সময়ের ব্যয় ধরা হয়েছে ৩০ ঘণ্টা। স্বয়ংসম্পূর্ণ আবেদন পাওয়ার ৩০ মিনিটের মধ্যে স্বাক্ষর করে সহকারী নিয়ন্ত্রককে উপনিয়ন্ত্রকের কাছে পাঠাতে হবে। একইভাবে উপনিয়ন্ত্রককে ৩০ মিনিটের মধ্যে ফাইল স্বাক্ষর করে নিয়ন্ত্রকের কাছে পাঠাতে হবে।

পরবর্তী ১ ঘণ্টা নিয়ন্ত্রক ফাইল যাচাই-বাছাই করবেন। নথিতে ক্রটি থাকলে তা সংশোধনের জন্য শাখায় পাঠানো হবে। আর আবেদন সঠিক থাকলে আইআরসি জারির অনুমোদন দিয়ে নির্বাহী অফিসারকে পাঠাবেন।

Show More

আরো সংবাদ...

Back to top button