ফিচার

বিশ্বের সবচেয়ে প্রাচীন চা পাতা

ঢাকা, ১৪ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

 

প্রাচীন চীন সম্রাটের সমাধি থেকে উদ্ধার করা হয়েছে বিশ্বের সবচেয়ে প্রাচীন চা পাতা। উত্তর-পশ্চিম চীনের একটি জাদুঘরে রাখা হবে ঐতিহাসিক চা পাতাগুলো। চলতি বছরের মে মাসে সানক্সি প্রদেশের জিয়ানে অবস্থিত হ্যানাং মাওসেলাম মিউজিয়ামের ডেপুটি ডিরেক্টর ঝাং ইউন এ ঘোষণা দেন।

প্রায় আড়াই হাজার বছরের পুরনো চা পাতাগুলো খুঁজে পেয়েছে সানক্সি প্রভিন্সিয়াল ইনস্টিটিউট অব আর্কিওলজি। ১৯৯৮ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত হান ইয়াং লিংয়ের সমাধিতে অনুসন্ধান চলে।

শস্যদানার সঙ্গে মেশানো চা পাতা প্রাথম উদ্ভাবন হয় ২০০৫ সালে। কিন্তু পাতাগুলো যে চা পাতা তা প্রথম নিশ্চিত করা হয় ২০১৫ সালে। প্রত্মতত্ত্ববিদরা মাইক্রোফসিল প্ল্যান্ট অ্যানালাইসিস টেকনিক ব্যবহার করে এগুলো পরীক্ষা করেছেন।

গবেষক ইয়াং ইউঝান বলেন, হান রাজবংশের শাসনামলে (খ্রিস্টপূর্ব ২০৭-৯ অব্দ) চা পানের সংস্কৃতি গুরুত্বপূর্ণভাবে প্রভাব বিস্তার করে।

প্রাচীন চীনে চা পাতা ছিলো গুরুত্বপূর্ণ ব্যবহার্য উপাদান। পানীয় হিসেবে তো বটেই, খাবারের সঙ্গে খাওয়া ও হারবাল ওষুধ হিসেবেও এর প্রাধান্য ছিলো।

চীন সংস্কৃতিতে বিশ্বাস করা হয়, মৃত ব্যক্তির কবরে এমন কিছু দিয়ে দিতে হয় যাতে তাদের আত্মীয়-স্বজনরাও পরকালে ব্যবহার করতে পারে সেগুলো। চা পাতা ছাড়াও সম্রাটের সমাধিতে পাত্র, ঘোড়াসহ রথ, শুকর, গরু, কুকুর, ভেড়া ইত্যাদি পাওয়া গেছে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

Show More

আরো সংবাদ...

Back to top button