লাইফস্টাইল

ঘরেই চুলের বেস্ট কন্ডিশনার

ঢাকা, ১৫ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

একরাশ ঝলমলে চুল সবাই চাই। জানেন তো, স্বাস্থ্যকর-সুন্দর চুলের যত্নে কন্ডিশনার ব্যবহার করা অপরিহার্য। কন্ডিশনার আমাদের চুলে আর্দ্রতা ধরে রাখে। আমরা রেশমী, কোমল, মসৃণ চুলের জন্য দামী কন্ডিশনার কিনে থাকি। তবে এখন থেকে আর এতোগুলো টাকা দিয়ে কন্ডিশনার কেনার প্রয়োজন হবে না। কারণ আজ থেকে ঘরেই তৈরি হবে চুলের জন্য বেস্ট কন্ডিশনার।

মধুর কন্ডিশনার
৩ চা চামচ মধু ও ৬ চা চামচ নারকেল তেল একটি পাত্রে নিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন।
এই কন্ডিশনার আপনার চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে নিন।

ডিমের কন্ডিশনার
ডিম ১ টি, অলিভ ওয়েল ২ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ একসঙ্গে মিশিয়ে কন্ডিশনার তৈরি করুন। এই কন্ডিশনার পুরো চুলে মেখে রাখুন আধা ঘণ্টা। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।

দুধ ও কলার কন্ডিশনার
দুধ ১ কাপ, কলা ১টি, নারকেল তেল ১ চা চামচ
কলা ও দুধ মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এই মিশ্রণে নারকেল তেল যোগ করুন এবং ভালোভাবে মেশান। এখন হালকা গরম পানিতে চুল ভিজিয়ে নিয়ে ডিমের কন্ডিশনার লাগান।

 কলা লেবুর কন্ডিশনার
৪ টেবিল চামচ ম্যাসড পাকা কলার সাথে এক চামচ মধু আর ১ চা চামচ জাম্বুরা বা লেবুর রস নিন। এবার খুব ভালো করে মিশিয়ে নিন উপকরণগুলো। তৈরি হয়ে গেল আপনার হেয়ার কন্ডিশনার। গোসলের ৩০ মিনিট আগে চুলসহ স্কাল্পে ম্যাসেজ করুন। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এ্যালোভেরা ডিপ কন্ডিশনার
যারা সুপার সফট চুল চান তারা এই কন্ডিশনারটি ট্রাই করে দেখতে পারেন। ১/৪ কাপ এ্যালোভেরা জেল, ১/৪ কাপ নারিকেলের তেল অথবা অলিভ অয়েল। একসাথে মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর শ্যাম্পু করে ও পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে ফেলুন।

প্রতিবার শ্যাম্পু করার আগে চুলে কন্ডিশনার লাগান। আর কন্ডিশনার খুব ভালো ভাবে ধুয়ে নেবেন। নিয়মিত ঘরে তৈরি কন্ডিশনার ব্যবহার করুন, দেখবেন চুল থেকে হাত সরাতেই মন চাইছে না।

Show More

আরো সংবাদ...

Back to top button