আন্তর্জাতিক

তুরস্কে আড়াই হাজার বিচারক বরখাস্ত

ঢাকা, ১৬ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

তুরস্কে সেনা অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টার পর সামরিক বাহিনী, বেসামরিক প্রশাসন এবং বিচার বিভাগে পরিবর্তনের নানা উদ্যোগ নিয়েছে ক্ষমতাসীন এরদোয়ান সরকার। এরই অংশ হিসেবে শনিবার সারা দেশে সাময়িক বরখাস্ত করা হয়েছে ২ হাজার ৭৪৫ জন বিচারককে।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদুলু জানায়, দেশটির বিচারক এবং আইনজীবীদের পর্যবেক্ষণকারী বিভাগের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সন্দেহভাজন ষড়যন্ত্রকারী গুলেন মুভমেন্টের প্রধান ফেতুল্লাহ গুলেনের সঙ্গে যোগাযোগ আছে এমন লোকদের প্রশাসন থেকে সরিয়ে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্যই ওই বৈঠক আহ্বান করা হয়েছিল।

এদিকে এক টেলিভিশন বক্তৃতায় তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম তুরস্কের এই অভ্যুত্থান চেষ্টাকে ‘গণতন্ত্রের জন্য কলঙ্ক’ বলে অভিহিত করেছেন। ষড়যন্ত্রকারীদের উপযুক্ত বিচার করা হবে বলেও জানান তিনি।

অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হওয়ার পর সেনাবাহিনীর পাঁচ জেনারেল এবং ২৯ কর্নেলকে বরখাস্ত করে তাদের গ্রেপ্তার করা হয়েছে। তুরস্কের গণমাধ্যম হুরিয়াত জানায়, ওই ঘটনায় মোট ১৯৪ জন নিহত হয়েছে এবং ১ হাজার ৪৪০ জন আহত হয়েছে। এছাড়া ৩ হাজার বিদ্রোহী সেনাকে গ্রেপ্তার হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

Show More

আরো সংবাদ...

Back to top button