জাতীয়

ট্যানারি মালিকদের প্রতিদিন জরিমানা ১০ হাজার টাকা

ঢাকা, ১৮ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

হাজারিবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তর না করা পর্যন্ত ১৫৪ মালিকের প্রত্যেককে প্রতিদিন ১০ হাজার টাকা করে জরিমানা গুণতে হবে।

হাইকোর্ট তাদেরকে প্রতিদিন ৫০ হাজার টাকা জরিমানা প্রদানের নির্দেশ দিলেও আপিল বিভাগ তা কমিয়ে ১০ হাজার টাকা নির্ধারণ করে লিভ টু আপিল নিষ্পত্তি করে দিয়েছেন।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আপিল বিভাগের আদেশে জরিমানার টাকার অর্ধেক লিভার ফাউন্ডেশনকে দিতে বলা হয়েছে।

গত ১৬ জুন বিচারপতি সৈয়দ মোহম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ ট্যানারি মালিকদের পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে প্রতিদিন ৫০ হাজার টাকা করে জরিমানা রাষ্ট্রীয় কোষাগারে প্রদানের নির্দেশ দেন।

পরে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করে। সেই আবেদনের প্রেক্ষিতে গত ২৩ জুন হাইকোর্টের আদেশ ১৭ জুলাই পর্যন্ত স্থগিত করে শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ আবেদনটি শুনানি করে আপিল বিভাগ হাইকোর্টের জরিমানার পরিমাণ কমিয়ে ১৫৪ মালিককে সাভারে ট্যানারি স্থানান্তর না করা পর্যন্ত প্রত্যেককে প্রতিদিন ১০ হাজার টাকা করে জরিমানা প্রদানের নির্দেশ দেন।

ট্যানারি মালিকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস। রিটকারীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

মনজিল মোরসেদ বলেন, আপিল বিভাগের এই আদেশের ফলে হাইকোর্টের রায়ের দিন থেকেই জরিমানার অর্থ প্রদান করতে হবে ট্যানারি মালিকদের।

Show More

আরো সংবাদ...

Back to top button