বিনোদন

আমি ও রবীন্দ্রনাথের অষ্টম প্রদর্শনী

ঢাকা, ১৮ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে আগামী ২১ জুলাই সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হতে যাচ্ছে নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’। নাট্যদল প্রাঙ্গণেমোরের ৯ম প্রযোজনা এটি। ২১ জুলাই নাটকটির অষ্টম প্রদর্শনী হবে। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ।

বাংলাদেশে দলীয় পর্যায়ে রবীন্দ্রনাথের নাটকের নিয়মিত চর্চার প্রথম প্রয়াস ‘প্রাঙ্গণেমোর’। এই নাট্যদলের কার্যক্রম বাংলাদেশে নিয়মিতভাবে রবীন্দ্র নাট্যচর্চার ক্ষেত্রে নুতন প্রাণ সঞ্চার করেছে এ কথা আজ বাংলাদেশের নাট্যাঙ্গণে স্বীকৃত সত্য। ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটি এই নাট্যদলকে গ্রহণযোগ্যতার ভিন্ন মাত্রা দান করেছে। নিভা আর্টস-এর প্রাণপ্রতীমা নিভা দেবীর ৩২-তম প্রয়াণ দিবস ও ‘নিভা আর্টস’-এর ২৫তম বর্ষ উপলক্ষে কলকাতার তপন থিয়েটার মঞ্চে নাটকটি সর্বশেষ ২ জুলাই মঞ্চস্থ হয়।

‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, তৌহিদ বিপ্লব ও সরোয়ার সৈকত। নূনা আফরোজ নাটকটি নির্দেশনার পাশাপাশি এর পোশাক ও মঞ্চ পরিকল্পনা করেছেন। সংগীত পরিকল্পনায় রামিজ রাজু ও আলোক পরিকল্পনায় তৌফিক রবিন।

রবীন্দ্রনাথের জীবনের চারটি পর্যায়কে নিয়ে নির্মিত হয়েছে নাটকটি। এখানে দর্শক দেখবেন-
অথৈ একদিন তার বন্ধুর সাথে রবীন্দ্রনাথের স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে বেড়াতে যায়। কুঠিবাড়ি দেখতে দেখতে এক সময় অথৈ একাই দোতলার সিঁড়ি দিয়ে উপরে উঠে যায়। হঠাৎ অথৈয়ের সামনে এসে হাজির হন স্বয়ং রবীন্দ্রনাথ। তিনি অথৈকে কুঠিবাড়ি ঘুরিয়ে দেখার আহ্বান জানান।

অথৈ ভুলে যায় তার বন্ধুসহ পৃথিবীর সবকিছু। সে রবীন্দ্রনাথের সাথে কথা বলতে থাকে। অথৈয়ের সামনে পর পর হাজির হয় ২৯ বছর, ৬৯ বছর, ২১ বছর ও ৮০ বছরের ভিন্ন ভিন্ন রবীন্দ্রনাথ। এই চার বছরের রবীন্দ্রনাথের সাথে অথৈয়ের কথা হয় সেই সময়ের রবীন্দ্রনাথের ব্যক্তিজীবন ও তার সৃজনশীলতা নিয়ে।

আর রবীন্দ্রনাথের প্রতিটি বয়সের সাথে অথৈও বদলে যেতে থাকে ভিন্ন ভিন্ন চরিত্র ও বয়সে। বিভিন্ন বয়সী রবীন্দ্রনাথের সাথে অথৈয়ের কথপোকথনের মধ্য দিয়ে উঠে এসেছে রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম ও তার ব্যক্তিজীবনের নানা দিক।

Show More

আরো সংবাদ...

Back to top button