আন্তর্জাতিক

এবার তাইওয়ানের ২৫ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে হ্যাকাররা

ঢাকা, ১৮ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

পূর্ব ইউরোপ এবং রাশিয়ার একদল হ্যাকার ম্যালওয়ারের মাধ্যমে তাইওয়ানের ফার্স্ট কমার্শিয়াল ব্যাংকের কয়েক ডজন এটিএম কার্ড ব্যবহার করে অন্তত ২৫ মিলিয়ন মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে। সিসিটিভি ফুটেজে দেখা যায়, মুখোশ পরিহিত হ্যাকাররা নগদ অর্থ তুলে নেওয়ার পর বুথ ত্যাগ করছে। স্থানীয় পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ঘটনায় জড়িত সন্দেহে তাইওয়ানের উত্তর-পূর্বাঞ্চল থেকে লাটভিয়ার এক নাগরিককে আটক করা হয়েছে। এছাড়া রাজধানী তাইপে থেকে আরো দুই সন্দেহভাজনকে আটক করেছে পুলিশ। খোয়া যাওয়া অর্থের অর্ধেকেরও বেশি উদ্ধার করা হয়েছে। তবে ঘটনায় জড়িত ১৩ সন্দেহভাজন দেশ থেকে পালিয়ে গেছেন।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের প্রধান লি ওয়েন চ্যাং বলেন, ‘তাইওয়ানে প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক এটিএম হ্যাকার চক্র অপরাধ সংঘটিত করেছে’।

তবে হ্যাকাররা কীভাবে ম্যালওয়ার ইন্সটল করেছিল সেটি এখনো অস্পষ্ট রয়েছে। কিন্তু তারা দ্রুত বিশাল অংকের অর্থ তুলে নিতে সক্ষম হয়েছে। তদন্ত কর্মকর্তারা বলছেন, হ্যাকাররা সম্ভবত মোবাইল ফোন ব্যবহার করে অর্থ হাতিয়ে নিয়েছেন।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি করে হ্যাকাররা। ঘটনা তদন্তকারী ম্যানিলার ব্লু রিবন কমিটি জানায়, আরসিবিসি ব্যাংকের মাকাতি সিটির জুপিটার স্ট্রিটের শাখা থেকে ওই ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার এই দুই ব্যবসায়ীর সহ ব্যাংকটির চারটি অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। ক্যাসিনোতে ব্যবহৃত এই অর্থের কিছু উদ্ধার করা সম্ভব হলেও বাকি অর্থ উদ্ধারের বিষয়ে সর্বশেষ কোনো অগ্রগতি নেই।

Show More

আরো সংবাদ...

Back to top button