লাইফস্টাইল

চুল স্বাভাবিক রাখার ৩ টিপস

ঢাকা, ১৯ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

তিনটি উপায় আপনার চুলকে রাখবে চমৎকার এবং আপনাকে রাখবে সুস্থ ও স্বাভাবিক

পানির অপর নাম জীবন

চেষ্টা করবেন বেশি করে পানি এবং ভেষজ চা পান করতে। এতে আপনার শরীরের পানির প্রয়োজন সম্পূর্ণ হবে। চিনি এবং ক্যাফেইন যুক্ত খাবার থেকে বিরত খাকুন কেননা এগুলো আপনার শরীরে পানিশূন্যতা সৃষ্টি করে যার ফলাফল মাথাব্যথা বা মাইগ্রেনজাতীয় নানা ব্যাধি। শুধু পানিতে যদি পরিপূর্ণতা না পান, বেছে নিন ডাবের পানি! ডাবের পানি শরীরকে সতেজ করতে সাধারণ পানি থেকে আরও বেশি পারদর্শী এবং ইলেকট্রোলাইট ও মিনারেল এ ভরপুর। এ কারণেই পেশাদার খেলোয়াড়রা শরীরের পানির ঘাটতি পূরণ করতে স্পোর্টস ড্রিংকের বিকল্প হিসেবে ডাবের পানিকে বেছে নেন।

সুস্থ থাকতে সঠিক খাবার

লবণাক্ত এবং ভাজাপোড়া খাবারগুলো শরীরকে পানিশূন্য করে দেয়। শরীরের প্রয়োজনীয় পুষ্টিও এসব ভাজাপোড়া খাবার থেকে পাওয়া যায় না। আপনার চুলের প্রয়োজন ওমেগা থ্রি, ফ্যাটি এসিড এবং পর্যাপ্ত ভিটামিন যা আপনার চুলকে রাখবে মজবুত ও চমৎকার। এক গ্লাস কুসুম গরম পানির সঙ্গে একটু আদা ও লেবু মিশিয়ে পান করুন। এটি আপনার শরীর ভেতর থেকে পরিষ্কার করবে। প্রচুর পরিমাণে ফল ও শাকসবজি খান এবং পাশাপাশি গ্রহণ করুন নানাবিধ শস্যদানার মিশ্রণ এবং চর্বিবিহীন প্রোটিন।

একটু বেশি যত্ন

চুলের সৌন্দর্য ধরে রাখতে এ সময়ে প্রয়োজন স্বাভাবিকের থেকে একটু বেশি যত্নের। কুসুম গরম নারিকেল তেলের ম্যাসাজ চুলের জন্য অন্যতম এবং এটি স্ক্যালপকে শুষ্কতা থেকে রক্ষা করবে। নারিকেল তেলের ম্যাসাজ স্ক্যালপের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, চুলের গভীরে পৌঁছে চুলের গোড়া শক্ত করে এবং চুলকে করে মজবুত। তাছাড়া বেশিরভাগ শ্যাম্পু এবং কন্ডিশনারই চুলের প্রাকৃতিক তেল শুষে নেয় এবং চুল করে তোলে শুষ্ক।

Show More

আরো সংবাদ...

Back to top button