লাইফস্টাইল

ডায়েট ছাড়াই মেদ কমাবেন যেভাবে

ঢাকা, ২১ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

শরীরে অনাবশ্যক মেদ নিয়ে মুশকিলে পড়েন অনেকেই। স্বাস্থ্যটা একটু ভালো হলো কি হলো না, বেড়ে যায় শরীরে মেদের পরিমাণ। নিজেকে নির্মেদ রাখতে অনেকেই আশ্রয় নেন ডায়েটের। খাওয়া দাওয়া কমিয়ে ফেলে শুরু হয় মেদ ঝরানোর সাধ্য সাধনা। নতুন চিকিৎসা বিজ্ঞান বলছে, ডায়েট না করেই ওজন কমানো যায়। ঝরিয়ে ফেলা যায় শরীরের বাড়তি মেদ।

চিকিত্সকেরা বলছেন বেশিক্ষণ চিবিয়ে খেলে খাদ্য থেকে শরীরে ক্যালরির পরিমাণ কম যায়। খাদ্য পরিপাকও ভালো হয় তাতে। ভাত, রুটি খাওয়ার জন্য আধঘণ্টা সময় দিন।

খাদ্যতালিকায় ব্রেকফাস্ট রাখতেই হবে।  দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খাবার ব্রেকফাস্ট না করা মানেই দীর্ঘক্ষণ খালি পেটে থাকা। এতে শরীরের হজমের প্রক্রিয়া ব্যাহত হয়।

খাবার খাওয়ার সময় কেউ  টিভি দেখেন। কেউ  বই পড়েন। এরফলে কী পরিমাণ খাবার আপনি খাচ্ছেন তা সম্পর্কে খেয়াল থাকে না। মন শুধু খাবারেই দিন। ডায়েটে কাজ দেবে।

এক রান্না বারবার গরম করলেই তার খাদ্যগুণ কমে যায়। মাইক্রোওয়েভে খাবার গরম করলেও খাদ্যগুণ কমে যায়।

লাঞ্চ বা ডিনারের ৩০ মিনিট আগে ফল খান। ফল পরিপাকে সাহায্য করে। খাবার আগে ফল শরীরের ওজন কমাতে দারুণ সাহায্য করে।

একবারে পেট ভর্তি না করে, কিছুটা খালি পেট রাখুন। দু`ঘণ্টা বা তিন ঘণ্টার ব্যবধানে খাবার খান। এতে পরিপাক ক্রিয়া বাড়ে। খাবার হজম হয় ভালো।

বেশি রাতে খাবার খাওয়ার অভ্যাস ছাড়তে হবে। চেষ্টা করুন রাত আটটার মধ্যেই রাতের খাওয়া সেরে ফেলতে।

অনেকেরই অভ্যাস রয়েছে খাবার খেতে খেতেই পানি খাওয়ার। খাবার খাওয়ার মাঝখানে পানি খাওয়ার অভ্যাস পরিপাকে সমস্যা তৈরি করে। তৈরি হয় অ্যাসিডিটি। যদি খুবই পানি খাওয়ার প্রয়োজন হয় তবে অল্প পানি খান, শুধু গলা ভেজানোর মতো।

এই কয়েকটি নিয়ম মানলেই ডায়েট ছাড়াই আপনি শরীর ঝরঝরে রাখতে পারবেন। শরীরে জমবে না বাড়তি মেদ।

Show More

আরো সংবাদ...

Back to top button