বিজ্ঞান ও প্রযুক্তি

প্রিজমার জনপ্রিয়তার কারণ

ঢাকা, ২১ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

সম্প্রতি প্রায় সবগুলো সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতেই প্রিজমা অ্যাপলিকেশনটির ব্যবহার দেখা যাচ্ছে। ছোট থেকে বড়, সব বয়সের মানুষের মনই যেন এই ছোট্ট অ্যাপলিকেশনটি জয় করে নিয়েছে। কিন্তু কেন? কী আছে এই প্রিজমায়? এতটা জনপ্রিয়তার কারণই বা কী? হ্যাঁ, এই সকল প্রশ্নের উত্তরই লিখতে বসেছি আজকের এই ছোট্ট ব্লগ পোষ্টটিতে। চলুন, প্রিজমার জনপ্রিয়তার পেছনের কারণ বের করার চেষ্টা করা যাক।

প্রিজমা 

রাশিয়ান ডেভেলপারদের তৈরি প্রিজমা একটি খুবই সহজবোধ্য অ্যাপলিকেশন। খুবই সিম্পল ইউজার ইন্টারফেসের এই অ্যাপলিকেশনটির মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ছবিগুলোকে যেন এক-দুই ট্যাপেই রূপান্তরিত করতে পারছেন অসাধারণ আর্টওয়ার্কে। অ্যাপটির নির্মাতারা এই অ্যাপটিতে ব্যবহার করেছেন প্রায় ৩৩টির মত চমৎকার সব ফিল্টারের যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের মিডিয়া স্টোরেজে থাকা বা সদ্য তোলা ছবিগুলোকে মুহূর্তেই বিখ্যাত সব শিল্পীর হাতের ছোঁয়ায় বদলে দিচ্ছেন।

তবে অন্য সকল ফটো এডিটরের সাথে এই অ্যাপলিকেশনটির প্রধান পার্থক্য হচ্ছে এতে ব্যবহার করা হয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এআই  ব্যবহারের ফলে অ্যাপটি প্রায় প্রতিটি ছবিতেই ফিল্টারগুলোকে বলতে গেলে বেশ নিখুঁত ভাবে ব্যবহার করতে পারছে। তাছাড়া এই ফিল্টারগুলোকে ব্যবহারকারীরা তাদের ছবিগুলোতে খুব সহজেই ইনটেন্স লেভেল বাড়িয়ে কমিয়ে ব্যবহার করতে পারছেন। সব মিলিয়ে একটি অ্যাপলিকেশন যদি খুব সহজবোধ্য হয়েও চমৎকার কোন আউটপুট দিতে সক্ষম হয় তবে তাতো জনপ্রিয় হবেই, তাই না? আর কেউ যদি তার ছবিতে ভ্যান গগ, লেভিটান, পিকাসো বা ডিসি কমিকের ছোঁয়া আনতে সক্ষম হয় তাহলেতো কথাই নেই।

Show More

আরো সংবাদ...

Back to top button