আন্তর্জাতিক

অপহরণের দেড় মাস পর উদ্ধার জুডিথ ডি সুজা

ঢাকা, ২৩ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

উদ্ধার করা হল কাবুলে অপহৃত কলকাতার মেয়ে জুডিথ ডি’সুজাকে। গত ৯ জুন অপহৃত হয়েছিলেন তিনি। প্রায় দেড় মাস পর তাকে উদ্ধার করা সম্ভব হল। সম্ভবত আজ সন্ধ্যা বেলাই তাকে দেশে ফিরিয়ে আনা হবে। টুইট করে জুডিথের দেশে ফেরার খবর জানিয়েছেন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ।

নিজের টুইটার অ্যাকাউন্টে সুষমা লেখেন, আনন্দের সঙ্গে জানাচ্ছি জুডিথ ডি’সুজাকে উদ্ধার করা হয়েছে।

কাবুলে ভারতীয় দূতাবাসে তিনি সুরক্ষিত রয়েছেন এবং খুব তাড়াতাড়িই দেশে ফিরে আসবেন বলেও জানানো হয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে।

বেশ কয়েক বছর ধরে কাবুলে আগা খান প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছিলেন জুডিথ।

পুলিশ সূত্রে খবর, এক বন্ধুর বাড়ি যাচ্ছিলেন জুডিথ। সেই সময় তার সঙ্গে গাড়িতে ছিলেন চালক ও নিরাপত্তা কর্মী। সেই সময়ই হঠাত্ বন্দুকবাজের কবলে পড়েন তারা। মাথায় বন্দুক ঠেকিয়ে জুডিথকে অন্য গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়। গাড়ির চালক ও নিরাপত্তা কর্মী আফগানি হওয়ায় তাদের ছেড়ে দেয় অপহরণকারীরা।

তবে অপহরণের ধরন দেখে পুলিশের সন্দেহ হওয়ায় চালক ও নিরাপত্তা কর্মী দু’জনকেই নিজেদের হেফাজতে রাখে তারা। এই দু’জনের কাছ থেকে বিশেষ কোনও তথ্য পাওয়া গেলেও তদন্তে পুলিশ বুঝতে পারে মু্ক্তিপণের জন্যই জুডিথকে অপহরণ করা হয়েছে। এর সঙ্গে তালেবান যোগ নেই। সোমালি এলাকার এক দল দুষ্কৃতীর হাত রয়েছে এর পেছনে, যেই দলে যুক্ত রয়েছেন গাড়ির চালক ও নিরাপত্তা কর্মী।

চলতি সপ্তাহেই এক সংবাদ মাধ্যমে সাক্ষাত্কারে ভারতের আফগান রাষ্ট্রদূত শাদিয়া আবদালি জানান, শুধু সরকার নয়, আফগানিস্তানের মানুষও ভারতের পাশে সব সময় রয়েছে।

কলকাতায় জুডিথের বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছেন তার পরিবার।

Show More

আরো সংবাদ...

Back to top button