আন্তর্জাতিক

আটদিনে ইউরোপে তিন হামলা

ঢাকা, ২৩ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

ইউরোপে গত আটদিনে তিনবার বড় ধরনের সন্ত্রাসী হামলার ঘটনা ঘটলো। সবচেয়ে বড় হামলাটি হয় ফ্রান্সের নিস শহরে। গত ১৪ জুলাই (বৃহস্পতিবার) শহরটিতে একটি জাতীয় দিবস উদযাপনের অনুষ্ঠানে ট্রাক হামলা চালিয়ে অন্তত ৮৪ জনকে হত্যা করে দুর্বৃত্তরা।

এ ঘটনায় ফ্রান্সে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়। জারি করা হয় জরুরি অবস্থা। এছাড়া গত মঙ্গলবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলের একটি পার্কে অজ্ঞাত ব্যক্তির ছুরিকাঘাতে এক নারী ও তার তিন সন্তান মারাত্মক আহত হন।

এর পরের আঘাতটি আসে জার্মানিতে। নিস শহরে হামলার পর গত সোমবার (১৮ জুলাই) দেশটির বাভারিয়া প্রদেশের উরজবার্গ শহরের কাছে একটি ট্রেনে সন্ত্রাসী হামলা চালায় এক আফগান শরণার্থী। এতে কমপক্ষে ২১ জনকে কুপিয়ে আহত করে ওই কিশোর।

খবরে বলা হয়, স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় উরজবার্গ এবং ওশেনফুর্ট শহরের মধ্যে চলাচলকারী ট্রেনের যাত্রীদের কুঠার ও ছুরি দিয়ে কোপাতে থাকে ওই আফগান শরণার্থী। হামলার পরপরই পুলিশের গুলিতে নিহত হয়েছেন হামলাকারী।

পরে ওই হামলাকারী শরণার্থীর বাড়িতে তল্লাশি চালিয়ে আইএসের একটি পতাকা উদ্ধার করে পুলিশ। কর্মকর্তারা জানিয়েছেন, ওই পতাকাটি হাতে আঁকা। এছাড়া নিস শহরে হামলারও দায় স্বীকার করে আইএস।

সর্বশেষ আবারো আক্রান্ত জার্মানি। গতকাল শুক্রবার দেশটির মিউনিখ শহরের অলিম্পিয়া শপিং সেন্টারে সন্ত্রাসী হামলায় অন্তত ৯ নিহত হন। এ ঘটনায় হামলাকারী নিজেও নিহত হয়েছেন।

মিউনিখ পুলিশপ্রধান হুবার্তাস আন্দ্রে বলছেন, তারা হামলাকারীর খোঁজে নেমে এক ব্যক্তিকে মৃত অবস্থায় পেয়েছেন; যিনি আত্মহত্যা করেছেন এবং ধারণা করা হচ্ছে তিনিই ছিলেন হামলাকারী।

নিহত এই হামলাকারীর বিস্তারিত পরিচয় পাওয়া না গেলেও আন্দ্রে এটুকু নিশ্চিত হয়েছেন যে, তিনি ইরানি বংশোদ্ভূত জার্মান নাগরিক। গত দুই বছরেরও বেশি সময় তিনি মিউনিখে বাস করছিলেন।

Show More

আরো সংবাদ...

Back to top button