জাতীয়

২৬ জুলাই শুরু জেলা প্রশাসক সম্মেলন

ঢাকা, ২৪ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ২৬ জুলাই থেকে চার দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন শুরু হবে।

ওইদিন সকাল ১০টায় সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার এক ব্রিফিংয়ে এসব তথ্য দেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, এবারের সম্মেলনে ভূমি-ব্যবস্থাপনার বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার পাবে। দ্বিতীয় অগ্রাধিকারে থাকবে আইনশৃংখলা রক্ষা-সংক্রান্ত বিষয়।

এছাড়া স্থানীয় সরকারের কার্যক্রম, দুর্যোগ ব্যবস্থাপনা, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন, সামাজিক নিরাপত্তাবেষ্টনী, শিক্ষার মানোন্নয়ন, স্বাস্থ্যসেবা, মাঠপর্যায়ে উন্নয়ন কার্যক্রম মূল্যায়নসহ বিভিন্ন বিষয়ের ওপর আলোচনা হবে।

তবে সাম্প্রতিক সময়ে দেশে বেশ কয়েকটি জঙ্গি হামলার ঘটনা ঘটায় সম্মেলনে সন্ত্রাস ও উগ্রবাদী তৎপরতার বিষয়টি বিশেষভাবে ঠাঁই পাবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

মোহাম্মদ শফিউল আলম বলেন, গুলশান ও শোলাকিয়ায় হামলার পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকদের ইতিমধ্যে বিশেষভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। জেলা প্রশাসক সম্মেলনে মাধ্যমে তাদের আরও সতর্ক থাকতে বলা হবে।

বিভাগ থেকে ইউনিয়ন পর্যন্ত বিভিন্ন স্তরের সন্ত্রাস ও নাশকতাবিরোধী কমিটিগুলো যাতে আরও কার্যকর হয়, সেজন্যও জেলা প্রশাসকদের বলা হবে।

সম্মেলনে মোট ২২টি অধিবেশন থাকবে। এসব অধিবেশনের জন্য জেলা প্রশাসকেরা মোট ৩৩৬টি প্রস্তাব জমা দিয়েছেন। সর্বোচ্চ ২৭টি প্রস্তাব জমা পড়েছে ভূমি-সংক্রান্ত। জনপ্রশাসন-সংক্রান্ত প্রস্তাব জমা পড়েছে ২৫টি।

ব্রিফিংয়ে জানানো হয়, এবারের সম্মেলনে নতুন সংযোজন হচ্ছে ‘ইনোভেশন সামিট’ নামের একটি অধিবেশন। এতে সচিবালয় বা মাঠপর্যায়ে যত ধরনের উদ্ভাবন আছে, সেগুলো তুলে ধরা হবে।

Show More

আরো সংবাদ...

Back to top button