স্বাস্থ্য

হেপাটাইটিস প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহবান প্রধানমন্ত্রীর

ঢাকা, ২৭ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেপাটাইটিস ভাইরাস প্রতিরোধ ও নিরাময়ের জন্য জনসচেতনতা সৃষ্টিতে সরকারের পাশাপাশি বেসরকারি ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সবাইকে আরও এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

‘বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৬’উপলক্ষে আজ দেওয়া এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহবান জানান। আগামীকাল ২৮ জুলাই ‘বিশ্ব হেপাটাইটিস দিবস।

তিনি বলেন, ‘আমি আশা করি, হেপাটাইটিস ভাইরাস প্রতিরোধ ও নিরাময়ের জন্য জনসচেতনতা সৃষ্টিতে সরকারের পাশাপাশি বেসরকারি ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকলে আরো এগিয়ে আসবেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রাণঘাতী এ ভাইরাস প্রতিরোধে আমরা কাক্সিক্ষত সাফল্য অর্জন করতে পারব বলে আমার বিশ্বাস।’

জনসাধারণকে হেপাটাইটিস ও অন্যান্য লিভার রোগ সম্পর্কে সচেতন করার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও এদিন বিশ্ব হেপাটাইটিস দিবস পালন করা হচ্ছে । দিবসটির এবারের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস নির্মূল’।

প্রধানমন্ত্রী বাণীতে বলেন, বাংলাদেশসহ সারাবিশ্বে হেপাটাইটিস ভাইরাসজনিত রোগীর সংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। এ রোগ প্রতিরোধ ও নিরাময়ের জন্য জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি এবং প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা নিশ্চিত করা জরুরি।

তিনি বলেন, সরকার স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং স্বাস্থ্যসেবার মান নিশ্চিত করতে গত সাড়ে সাত বছরে ব্যাপক উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করেছে। কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন ও উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, জেলা হাসপাতালসহ বিশেষায়িত হাসপাতাল নির্মাণ এবং হাসপাতালের শয্যাসংখ্যা বৃদ্ধির ফলে স্বাস্থ্যখাতে সামর্থ্য বহুগুণে বৃদ্ধি পেয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘স্বাস্থ্য বিষয়ে জনসচেতনতা বেড়েছে। জটিল রোগের চিকিৎসার ক্ষেত্রেও আমাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। তিনি দেশের চিকিৎসক সমাজকে আরো নিবেদিত হয়ে সাধারণ মানুষের সেবায় আত্মনিয়োগ করার আহ্বান জানান।’

প্রধানমন্ত্রী বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৬ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

Show More

আরো সংবাদ...

Back to top button