লাইফস্টাইল

কলা দিয়ে রূপচর্চা

ঢাকা, ২৭ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

রূপচর্চায় কলার নানা রকম ব্যবহার রয়েছে। ত্বক বা চুলের যত্নে কলার ভূমিকাও অনেক। হাতের কাছে পাওয়া সহজলভ্য এই উপাদানে অসাধারণ কিছু রূপচর্চা সম্পর্কে জেনে নিতে পারেন-

চুলের যত্নে

পাকা কলা ৩ ‍টি, ৩ টেবিল চামচ মধু ও ২ টেবিল চামচ টক দই একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে ১ টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। চুলে লাগানোর আগে গরম পানি দিয়ে চুল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি চুলে লাগিয়ে দিন। মাথায় একটি প্লাস্টিকের ক্যাপ এবং গরম রাখার জন্য তার উপর তোয়ালে পেঁচিয়ে রাখতে পারেন। এভাবে ১ ঘণ্টা রেখে শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে এর মধ্যে আপনি এসেনশিয়াল অয়েল, ক্যারিয়ার অয়েল, নারকেল তেল বা অলিভ অয়েল মেশাতে পারেন। তাতে উপকারিতা বাড়বে। কলা আপনার মাথার ত্বকের শুষ্কতা এবং সুস্থ রাখতে সাহায্য করে। আপনার মাথার ত্বকের শুষ্কতা ধরে রেখে চুলকানি এবং চুল ফাটা কমিয়ে দেয়। নিয়মিত কলা দিয়ে রূপচর্চা করলে আপনার চুলের আর্দ্রতা বৃদ্ধি করে, কোঁকড়ানো চুল মসৃণ করে এবং চুলকানি কমিয়ে দেয়।

ত্বকের যত্নে

কলা দিয়ে ত্বকের যত্ন করার সবচেয়ে আকর্ষণীয় উপাদান হল ফেস মাস্ক। ত্বকের জন্য একটা কলা, সামান্য মধু আর টকদই দিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। কুসুমগরম পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নেওয়ার পর আবার ঠাণ্ডা পানি দিয়ে শেষবারের মত মুখ ধুয়ে নিন। ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে নিমিষে।

ডার্কসার্কেল

চোখের চারপাশের দাগ দূর করার জন্য কলার খোসা চোখের উপর লাগিয়ে রাখুন। ত্বকের যে সব জায়গায় বলিরেখা দেখা গেছে সেখানেও লাগাতে পারেন। এভাবে কলা দিয়ে রূপচর্চা করে ত্বকে আমূল পরিবর্তন আনা সম্ভব। কলাতে থাকা ভিটামিন এ ত্বকের দাগ দূর করে এবং খসখসে ভাব থকে ত্বককে থেকে মুক্তি দেয়। ভিটামিন বি ত্বককে আর্দ্র করে। এরা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বকের বয়স ধরে রাখতে সাহায্য করে।

Show More

আরো সংবাদ...

Back to top button