আন্তর্জাতিক

সিরিয়ায় ফের আইএসের বোমা হামলা: নিহত ৫০

ঢাকা, ২৭ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

তুরস্ক সীমান্তের নিকটবর্তী কুর্দি অধ্যুষিত সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর কামিশলিতে আইএসের চালানো দুটি ভয়ানক বোমা হামলায় কমপক্ষে ৫০ জন নিহত ও বহু আহত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন এই তথ্য জানিয়েছে।

টেলিভিশনটি জানায়, বুধবার তুরস্ক সীমান্তের কাছাকাছি কামিশলি শহরের পশ্চিম সীমান্তে একটি বিস্ফোরক বোঝাই ট্রাকের বিস্ফোরণ ঘটানো হয়। এর ঠিক কয়েক মিনিট পর একই এলাকায় বিস্ফোরকভর্তি একটি মোটর সাইকেলেরও বিস্ফোরণ ঘটানো হয়।

হামলার পরপরই এর দায় স্বীকার করে নিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। কয়েকদিন আগে সিরিয়ার আলেপ্পোতে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যা করেছিল আইএস। যুক্তরাজ্য-ভিত্তিক মানবাধিকার সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস’ জানিয়েছে, কুর্দিদের স্থানীয় একটি পুলিশ স্টেশন ও একটি সরকারি ভবন লক্ষ্য করেই ওই হামলাটি চালানো হয়েছে।

এর আগেও সিরিয়ার কুর্দি অধ্যুষিত শহরগুলোতে একাধিকবার হামলা করেছে আইএস। সিরিয়ার উত্তরাঞ্চলে প্রধানত মার্কিন সমর্থিত কুর্দি গোষ্ঠি সিরিয়া ডেমোক্রেটিক ফোর্সেস আইএসের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। ইতিমধ্যে তারা কিছু অঞ্চল নিজেদের দখলেও নিয়েছে।

২০১১ সাল থেকে গৃহযুদ্ধ চলছে সিরিয়াতে। এতে এ পর্যন্ত ২ লাখ ৮০ হাজারের বেশি লোক নিহত হয়েছে। এছাড়া দেশ ছেড়ে শরণার্থী হিসেবে বিদেশে পাড়ি জমিয়েছে ৪৮ লাখের বেশি সিরীয়। অভ্যন্তরীণভাবে গৃহহীন হয়েছে ৬৫ লাখের বেশি।

Show More

আরো সংবাদ...

Back to top button