জাতীয়

১৫ দিনে কারাবন্দির সংখ্যা বেড়েছে তিন হাজার

ঢাকা, ২৮ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

সম্প্রতি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জঙ্গিবিরোধী অভিযান বেড়ে যাওয়ায় গত ১৫ দিনে দেশের কারাগারগুলোতে বন্দির সংখ্যা বেড়েছে ৩ হাজার। কারা অধিদফতরের দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সারাদেশের কারাগারগুলোতে বন্দি ধারণ ক্ষমতা মাত্র ৩৪ হাজারের কিছু বেশি হলেও সর্বশেষ প্রাপ্ত তথ্যানুসারে বুধবার কারাগারগুলোতে মোট বন্দির বন্দির সংখ্যা ছিল ৭০ হাজার ৫৮৪ জন। হঠাৎ করে দেশের ৬৮টি কারাগারে বন্দির সংখ্যা দ্বিগুণের বেশি বেড়ে গেছে।

নাম প্রকাশ না কারার শর্তে কারা অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজকে জানান, সম্প্রতি রাজধানীর হলি আর্টিজান বেকারি ও কিশোরগঞ্জের শোলাকিয়াতে কথিত জঙ্গিদের সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে সারাদেশে পুলিশের অভিযান বৃদ্ধি পেয়েছে। পুলিশের এসব অভিযানে গ্রেফতারকৃত আসামির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কারাগারে বন্দির সংখ্যা গড়ে দুই থেকে তিন হাজার বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি জঙ্গি হামলার কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে কারাগারগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে উল্লেখ করে তারা বলেন, ধারন ক্ষমতার দ্বিগুণেরও বেশি বন্দি থাকায় তাদের সামলাতে কারা কর্মকর্তা-কর্মচারীদের হিমশিম খেতে হচ্ছে। বন্দিদের ঘুমের মারাত্মক ব্যাঘাত ঘটছে। গাদাগাদি করে থাকায় চর্মসহ বিভিন্ন সংক্রামক রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের সব কারাগারে বন্দির সংখ্যা বৃদ্ধি পেলেও ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দির সংখ্যা কমেছে। কেরাণীগঞ্জের নতুন কারাগারে বন্দি স্থানান্তরজনিত কারণে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দির সংখ্যা কমেছে। দেশের অন্যতম বৃহৎ এ কারাগারে গড়ে নয় থেকে দশ হাজার হাজতি কয়েদি থাকলেও সর্বশেষ তথ্যানুসারে বন্দির সংখ্যা সাড়ে ছয় হাজারে নামিয়ে আনা হয়।

উল্লেখ্য, নাজিমউদ্দিন রোড থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দি কেরানীগঞ্জে স্থানান্তর শুরু হবে শুক্রবার (২৯ জুলাই)।

নাম প্রকাশ না করার শর্তে কারা অধিদফতরের একজন শীর্ষ কর্মকর্তা এ প্রতিবেদককে বলেন, প্রায় ৭১ হাজার বন্দি থাকলেও তাদেরসহ একাধিক গোয়েন্দা সংস্থার সতর্ক দৃষ্টি রয়েছে জেলবন্দি সাড়ে পাঁচ শতাধিক কথিত জঙ্গিদের ওপর। কারারক্ষী প্রহরায় তাদের নির্দিষ্ট সেলে রাখা হচ্ছে। তাদের সাথে স্বজনদের সাক্ষাতও বন্ধ রয়েছে। জেলখানায় কোন ধরনের অঘটন ঘটানোর কোন তথ্য নেই বলে তারা জানান।

Show More

আরো সংবাদ...

Back to top button