আন্তর্জাতিক

নিরাপত্তার কারণ দেখিয়ে আসছে না জাইকা প্রেসিডেন্টে

ঢাকা, ০২ আগস্ট, (ডেইলি টাইমস ২৪):  জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) প্রেসিডেন্ট শিনিচি কিটোওকার ঢাকা সফর স্থগিত করা হয়েছে। আগামী ৬ই আগষ্ট তার ঢাকায় আসার কথা ছিল। নিরাপত্তার কারণ দেখিয়ে আসছে না জাইকা প্রেসিডেন্টে।

তার সফরসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠকের কথা ছিল। ঢাকাস্থ জাপান দূতাবাস এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তার সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানিয়েছে, নিরাপত্তা পরিস্থিতির সন্তোষজনক অগ্রগতি না হওয়ায় তিনি ঢাকা সফর স্থগিত করেছেন। পরিস্থিতির উন্নতি হলে জাইকা প্রেসিডেন্ট ঢাকা আসবেন।

এদিকে ঢাকায় থাকা জাপান দূতাবাসের কূটনীতিক ও স্টাফদের গ্রীস্মকালীন ছুটি ২ দফা বাড়ানো হয়েছে। সর্বশেষ ৩১শে জুলাই ছুটি শেষ হলেও তা বাড়িয়ে ১৫ই আগস্ট পর্যন্ত করা হয়েছে।

গুলশানে হলি আর্টিজান এ জঙ্গি হামলার ঘটনায় জাপানের সাতজন নাগরিক নিহত হন। তারা জাইকার পরামর্শক হিসেবে ঢাকায় কাজ করতে এসেছিলেন। এ ঘটনার পর জাপান কর্তৃপক্ষ তাদের অফিস ও কর্মীদের নিরাপত্তা বাড়াতে সরকারের কাছে আবেদন করে। এই আবেদনের প্রেক্ষিতে জাপানি প্রতিষ্ঠান ও কর্মীদের নিরাপত্তা বাড়াতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

Show More

আরো সংবাদ...

Back to top button