লাইফস্টাইল

ঝাল ঝাল পুডিং

ঢাকা, ০৩ আগস্ট, (ডেইলি টাইমস ২৪):

শিরোনাম দেখে নিশ্চয়ই অবাক হচ্ছেন। পুডিং সে তো মিষ্টি খাবার। পুডিং আবার ঝাল ঝাল কী করে হয়, তাই না! পুডিং মিষ্টি জাতীয় খাবার বলে সবসময় মিষ্টি করেই বানাতে হবে, এমন তো কথা নেই। ঝাল করে একবার তৈরি করেই দেখুন না। খেতে মন্দ হবে না নিশ্চয়ই-

উপকরণ : বড় পাউরুটি ৪ টুকরা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ডিম ৩টি, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, তেল ১ চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পনির কুচি ১০০ গ্রাম, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, নানা রকম সবজি ১ কাপ, মাখন ২ টেবিল চামচ ও লবণ আধা চা-চামচ।

প্রণালি : সবজিগুলো মিহি কুচি করে কেটে ভাজি করে নিতে হবে। পাউরুটির ধারগুলো কেটে দুই পাশে মাখন লাগিয়ে রাখতে হবে। পাউরুটির মাপে কাচের অথবা মাইক্রোওয়েভপ্রুভ পাত্রে প্রথমে ২ টেবিল চামচ ভাজি বিছিয়ে নিতে হবে। ওই ভাজির ওপর পনির কুচি দিতে হবে। এবার একটি পাউরুটি ওই ভাজির ওপর বিছাতে হবে এবং তার ওপর আবার ভাজি পরিমাণমতো দিয়ে কাঁচা মরিচ, ধনেপাতা ও পেঁয়াজ কুচি দিতে হবে। এর ওপর পনির কুচি দিতে হবে এবং আরও একটি রুটি ওপরে দিয়ে ঢেকে দিতে হবে। ওই রুটির ওপর আবার সবজি ও পনিরের স্তর দিতে হবে। এভাবে তিনটি স্তর দিয়ে সবার ওপর রুটি দিয়ে ঢেকে দিতে হবে। ডিম, গোলমরিচ ও লবণ দিয়ে ফেটিয়ে ওই পাউরুটির ওপর আস্তে আস্তে ঢেলে দিতে হবে। এরপর মাইক্রোওয়েভ ওভেনে উঁচু তাপে ছয় মিনিট বেক করে গরম গরম পরিবেশন করতে হবে।

Show More

আরো সংবাদ...

Back to top button