জাতীয়

মার্কেটের ওপর চলছে সিলেটের ৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়

ঢাকা, ০৪ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার নির্ধারিত সময় পেরিয়ে গেলেও সিলেটের চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তিনটি চলছে মার্কেটের ওপর।

এ অবস্থায় শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। তারা বলছেন, মার্কেটের ওপর ডিগ্রী পেলেও বিকশিত হচ্ছেনা তাদের সুপ্ত প্রতিভার। এক সময় সার্টিফিকেট পেলেও একাডেমিক কার্যক্রমের বাইরে সৃজনশীলতা থেকে দূরে থাকতে হচ্ছে তাদের।

২০০১ সালে সিলেটে প্রথম চালু হয় দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের। বর্তমানে শহরের চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১২ হাজারেরও বেশি।

শুরু থেকেই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নিজস্ব ক্যাম্পাসে পাঠদান চালু করলেও লিডিং ইউনিভার্সিটি স্থাপিত হয় মার্কেটের ওপর। শিক্ষার্থীর চাপে এখন নগরীর দু’টি মার্কেটে চলছে লিডিং ইউনিভার্সিটির কার্যক্রম। যদিও বিশ্বনাথের কামাল বাজারে নামে মাত্র একটি ক্যাম্পাস রয়েছে তাদের।

২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষা কার্যক্রম চলছে আল-হামরা মার্কেটে। আর প্রতিষ্ঠার পর গত ৫ বছর ধরে নর্থ ইস্ট ইউনিভার্সিটি এখনও মার্কেটে।

মেট্রোপলিটন ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মোঃ সালেহ উদ্দিন বলেন, ‘ক্যাম্পাস বলতে যেটি বুঝায় সেটি নেই। আর নেই বলে ছাত্রদের যে কর্মকাণ্ড সেগুলোর সুযোগ কম। যে কারণে এদের বিভ্রান্ত হওয়ার সুযোগও বেশি’।

প্রাইভেট বিশ্ববিদ্যালয় নিয়ে ক্ষোভের শেষ নেই স্বয়ং শিক্ষামন্ত্রীরও। আর শর্ত ভঙ্গকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে আরও কঠোর হওয়ার পরামর্শ দিয়েছেন শাহজালাল বিশ্ববিদ্যালয় উপাচার্যের।

Show More

আরো সংবাদ...

Back to top button