আন্তর্জাতিক

সিরিয়ায় কুর্দি বিয়েতে বোমা হামলা, বরসহ নিহত ২০

ঢাকা, ০৪ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর হাসাকায় সোমবার সন্ধ্যায় কুর্দিদের এক বিয়ের আসরে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। এতে বর ও এক কুর্দি নেতাসহ অন্তত ২০ জন নিহত হয়েছেন বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

হাসাকা ও আরো উত্তর-পূর্বের কুর্দি নিয়ন্ত্রিত শহর কামিশলির মধ্যকার মহাসড়কের পাশে একটি হলে বিয়ের অনুষ্ঠান চলাকালীন সময়ে বোমা হামলাটি চালানো হয়।

কুর্দি বেসামরিক বাহিনী ও সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ২০ জন নিহতের কথা জানালেও নিহতের সংখ্যা অন্তত ৩০ জনে দাঁড়িয়েছে বলে দাবি করেছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। নিহতদের মধ্যে বর ও কুর্দিদের প্রধান একটি দলের এক নেতা রয়েছেন। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক বলেও জানিয়েছে অবজারভেটরি।

বিস্ফোরক ডিভাইস না আত্মঘাতী বোমা হামলাকারী ওই বিস্ফোরণটি ঘটিয়েছে তা পরিষ্কার নয় বলে জানিয়েছে কুর্দি বেসামরিক বাহিনী ‘পিপলস প্রটেকশন ইউনিট’ (ওয়াইপিজি)। এক বিবৃতিতে ওয়াইপিজি জানায়, বোমা হামলায় অন্তত ২০ জন নিহত ও বহু আহত হয়েছে।

পুলিশ সূত্রের বরাতে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা (এসএএনএ) জানিয়েছে, প্রথম হামলকারী শহরের আল হাদের এলাকায় ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়। এর ১৫ মিনিট পরে একই এলাকায় অপর হামলাকারীও হাসাকায় একই ঘটনা ঘটায়। ধারণা করা হচ্ছে, হাসাকার হামলাটি একজন আত্মঘাতী নারী চালিয়ে থাকতে পারেন।

অাগস্টে সিরীয় সেনাবাহিনী হাসাকা ছেড়ে যাওয়ার পর শহরটির দখল নেয় ওয়াইপিজি বেসামরিক বাহিনী। সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াইয়ে কুর্দিদের নিজেদের প্রধান মিত্র বিবেচনা করে যুক্তরাষ্ট্র তাদের অস্ত্র ও রসদ সরবরাহ করছে। হাসাকা প্রদেশের অধিকাংশ এলাকা থেকেই আইএসকে হটিয়ে দেওয়া হয়েছে, কিন্তু জঙ্গিগোষ্ঠীটি প্রায়ই কুর্দি বাহিনীকে লক্ষ্য করে বিক্ষিপ্ত হামলা চালিয়ে থাকে।

Show More

আরো সংবাদ...

Back to top button