বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুক মেসেজে ভিডিও ভাইরাস, সাবধানতা জরুরী

ঢাকা, ০৪ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

ফেসবুকের নিয়মিত ব্যবহারকারী ইয়াসমিন আক্তার পুষ্প। দিন কয়েক আগে তিনি তার ফেসবুক অ্যাকাউন্টে ঢুকে একটি মেসেজ দেখতে পান। নিজের ছবি সম্বলিত একটি ভিডিও লিংক দেখে কৌতুহলবশত ক্লিক করে বসেন লিংকটিতে।

তারপরের ঘটনা শুধুই উদ্বেগের। কারণ প্রিয় ফেসবুক অ্যাকাউন্টটি একরকম তিনি হারাতে বসেছিলেন। কিন্তু টু-স্টেপ ভেরিফিকেশন অন থাকায়, সে যাত্রায় রক্ষা পান পুস্প।

এখানেই শেষ নয়,  কারণ ঐ অ্যাকাউন্ট থেকে তার নামে তার বন্ধুদের কাছে একই ধরনের ভিডিও ভাইরাস চলে যাওয়ায়, বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয় পুস্পকে।

এমনকি অনেকে তাকে আনফ্রেন্ডও করে দেয়।

সাম্প্রতিক ভিডিও ভাইরাস নিয়ে এটি একজন ফেসবুক ব্যবহারকারী অভিজ্ঞতা। প্রযুক্তির ভালো দিকের সাথে কালো অধ্যায় থাকবে এটা স্বাভাবিক।

কিন্তু এ ধরনের বাজে পরিস্থিতিতে পড়লে একজন্য ফেসবুক ব্যবহারকারী কি করবেন সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন ফেসবুক নিজেই।

ব্যবহারকারীদের উদ্দেশে ফেসবুকের প্রথম নির্দেশনা হলো সতর্কতা জরুরী। দ্বিতীয়ত মেসেজে আসা কিংবা ফেসবুক ওয়ালে থাকা সন্দেহজনক কোনো লিংকে কোন ভাবেই ক্লিক করা যাবে না।

যদি ভুলক্রমে ক্লিক করেই ফেলেন, আর ব্যাপারটি বুঝতে পারেন, তাহলে যত দ্রুত সম্ভব আগে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। প্রয়োজনে যার অ্যাকাউন্ট থেকে ভাইরাসটি এসেছে তাকে সাময়িকভাবে আনফ্রেন্ড, গুরুত্ব বুঝে ব্লক করাও যেতে পারে।

উল্লেখ্য, সর্বোপরি ওই লিংক বা পোষ্টটিকে রিপোর্ট করতে ভুলবেন না। নিচের লিংক থেকে এ বিষয়ে ফেসবুকের নির্দেশনাটি দেখে নিতে পারেন।

https://www.facebook.com/help/217854714899185/

Show More

আরো সংবাদ...

Back to top button