আন্তর্জাতিক

হাইতিতে হারিকেন ম্যাথিউয়ের আঘাতে ৫ জনের মৃত্যু

ঢাকা, ০৫ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

হাইতির ওপর দিয়ে বয়ে যাওয়া শক্তিশালী হারিকেন ম্যাথিউয়ের আঘাতে কমপক্ষে পাঁচজনের মৃত্যু হয়েছে। হ্যারিকেনের আঘাতে দেশটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। খবর বিবিসির।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ঝড়ে একটি সেতু ভেঙ্গে গিয়ে দেশটির দক্ষিণ উপকূলের সঙ্গে দেশের বাকি অংশের যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

হারিকেনে অন্তত একজন হাইতিয়ান এবং পার্শ্ববর্তী ডোমিনিকান রিপাবলিকের চারজন মারা গেছেন বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

ক্যারিবীয় অঞ্চলে গত এক দশকের মধ্যে এটিই সবচেয়ে শক্তিশালী হারিকেন। ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি হাইতিতে আঘাত হানে। চার মাত্রার ঐ হারিকেনটি হাইতির পশ্চিমাঞ্চল অতিক্রম করে কিউবার পূর্বাঞ্চলে গিয়ে পৌঁছায়।

Hurricane

হারিকেনে মোট ক্ষয়ক্ষতির পরিমান নিশ্চিত নয় তবে ঝড়ে অনেক বাড়িঘর ধ্বংস হয়েছে, ঝড়ে উপড়ে পড়া গাছের কারণে অনেক রাস্তা বন্ধ হয়ে গেছে এবং অনেক জায়গায় ভূমিধসের ঘটনা ঘটেছে।

হাইতির পশ্চিমাঞ্চলে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। দক্ষিণাঞ্চলের লে কায়েস শহরের ডেপুটি মেয়র জানিয়েছেন, সেখানকার ৭০ হাজার মানুষ আকস্মিক বন্যার কবলে পড়েছে। উপকূলীয় বেশ কিছু শহর পানিতে তলিয়ে গেছে।

Hurricane

রাজধানীর সরকারী আশ্রয়কেন্দ্রগুলোতে বহু মানুষ আশ্রয় নিয়েছে। সেখানে খাদ্য এবং পানির জন্য সাহায্য চাওয়া হয়েছে।

হাইতি বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর মধ্যে একটি এবং দেশটির এক কোটি ১০ লাখ মানুষের একটি বড় অংশ বন্যা প্রবণ এলাকায় বাস করে।

হারিকেনের আঘাতের পর দেশটিতে ১০২ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Show More

আরো সংবাদ...

Back to top button