খেলাধুলা

পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ

ঢাকা, ০৬ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

শক্তি ও অভিজ্ঞতার নিরিখে বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে ইংল্যান্ড। তবে সাম্প্রতিক লড়াইয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশই। সর্বশেষ চারবারের দেখায় তিনটিতেই জয় তুলে নিয়েছে মাশরাফি-সাকিব-তামিম-মুশফিকরা।

২০১০ সাল পর্যন্ত ১২ ওয়ানডেতে ইংলিশদের কাছে সবকটিতেই হার মেনেছে বাংলাদেশ। কিন্তু ওই বছরই ইংল্যান্ড সফর থেকে হিসাবটা যেন বদলাতে শুরু করলো। ইমরুল কায়েসের ৭৬ রান এবং পরে মাশরাফি, রাজ্জাক, সাকিবদের দারুণ বোলিংয়ে ব্রিস্টলে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম বিজয় নিশান উড়িয়েছিলো বাংলাদেশ।

এর পরের তিন ওয়ানডের দুটিতেই বাংলাদেশের জয়। ২০১১ এবং ২০১৫- দুই বিশ্বকাপেই বাংলাদেশের কাছে হেরেছিলো ইংল্যান্ড। আর ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েই শেষ আট নিশ্চিত করে মাশরাফিবাহিনী।

এছাড়াও ২০১৪ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত ঘরের মাটিতে খেলা ২০টি ওয়ানডের মধ্যে জয় পেয়েছে ১৭টিতে। জিতে নিয়েছে টানা ছয়টি সিরিজও। যার শুরুটা হয়েছিল জিম্বাবুয়েকে দিয়ে। মাঝখানে পাকিস্তান, ভারত আর দক্ষিণ আফ্রিকাকে হারায় মাশরাফিবাহিনী।

এরপর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় দিয়ে ২০১৫ সাল শেষ করে মাশরাফি-সাকিব-তামিমরা। মাঝে দশ মাস বিরতির পর সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষেও ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। সব মিলিয়ে টানা ছয়টি ওয়ানডে সিরিজের ট্রফি উঠেছে বাংলাদেশের ঝুলিতে।

এবার ঘরের মাটিতে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড। শুক্রবার থেকে শুরু হচ্ছে এই দু’দলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ইংলিশদের বিপক্ষে সিরিজ শুরুর আগে ঘরের মাঠের এমন পরিসংখ্যানই পারে বাংলাদেশ দলকে উজ্জীবিত রাখতে।

Show More

আরো সংবাদ...

Back to top button