খেলাধুলা

মাশরাফির হাফ সেঞ্চুরি

ঢাকা, ০৭ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

ওয়ানডে ক্রিকেট সর্বোচ্চ ক্যাচ ধরার রেকর্ডে অনেকদিন ধরেই সবার চেয়ে এগিয়ে আছেন মাশরাফি বিন মুর্তজা। সেই পথে আরো এক ধাপ এগিয়ে গেলেন বাংলাদেশ অধিনায়ক। শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে দিয়ে ক্যাচের হাফ সেঞ্চুরি পুরণ করেছেন তিনি।

পেসার শফিউল ইসলামের করা অষ্টম ওভারে ক্যাচ তুলে দেন ইংলিশ ওপেনার জেমস ভিন্স। এই ক্যাচটি নিয়েই হাফ সেঞ্চুরি পূরণ করেন মাশরাফি। শফিউলের ডেলিভারিটি সোজা ব্যাটে খেলতে চেয়েছিলেন ইংলিশ ওপেনার। কিন্তু ব্যাটের উপরের অংশে লেগে বলে চলে যায় মিড অনে। সেখানে দাঁড়িয়ে থাকা মাশরাফি সহজেই ক্যাচটি তালুবন্দী করে নেন।

ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ ক্যাচ ধরার তালিকায় মাশরাফির পরেই আছেন অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। তবে ব্যবধানটা বেশ। মাশরাফির চেয়ে ১১টি কম অর্থাৎ ৩৯টি ক্যাচ ধরেছেন রিয়াদ। বাঁ-হাতি অলরাউন্ডার সাকিব আল হাসানও ৩৯টি ক্যাচ ধরেছেন। এছাড়া ওপেনার তামিম ইকবাল ৩৬টি ও সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল নিয়েছেন ৩৫টি ক্যাচ।

ক্যাচ ধরার দৌড়ে আর সবার চেয়ে যে রিয়াদই এগিয়ে অন্য দুই ফরম্যাটের দিকে তাকালেই তা বোঝা যায়। ওয়ানডেতে দুই নম্বরে থাকলেও টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২০টি ক্যাচ নিয়েছেন রিয়াদ। যে কোনো জায়গায় দারুণ ফিল্ডিং করা সাব্বির রহমান ১৬টি ক্যাচ নিয়ে আছেন দুই নম্বরে।

টি-টোয়েন্টির মতো টেস্টেও সবার চেয়ে এগিয়ে মাহমুদুল্লাহ। বাংলাদেশের হয়ে ২৭ টেস্ট খেলা মাহমুদুল্লাহ এই ফরম্যাটে ২৮ ক্যাচ নিয়ে সবার উপরে। এক ম্যাচে সর্বোচ্চ তিনটি ক্যাচ নিয়েছেন ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। টেস্ট ফরম্যাটে মাহমুদুল্লাহর পরেই আছেন ২৫ ক্যাচ নেয়া আশরাফুল ও ২২ ক্যাচ নেয়া সাবেক অধিনায়ক ও বর্তমানে জাতীয় দলের নির্বাচক হাবিুবল বাশার।

Show More

আরো সংবাদ...

Back to top button