বিজ্ঞান ও প্রযুক্তি

রবিতে স্বাচ্ছন্দ্যে ট্রেনের টিকিট

ঢাকা, ১০ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

গ্রাহকবান্ধব মোবাইল অপারেটর হিসেবে ট্রেনের টিকেট কেনায় স্বাচ্ছন্দ্য আনার নিশ্চয়তা দিচ্ছে রবি। সহজে ট্রেনের টিকিট পাওয়ার জন্য রবি চলতি বছরের জানুয়ারি থেকে মোবাইলভিত্তিক ট্রেন টিকিটিং সমাধান এনেছে।

 

বাংলাদেশ রেলওয়ের অনুমোদিত টিকিট বিক্রেতা সিএনএস লিমিটেডের পার্টনার হিসেবে রবি এ সেবা প্রদান করছে।

রবি সোমবার (১০ অক্টোবর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সেবাটি পেতে গ্রাহকদের প্রথমে মোবাইল ফোন থেকে *১৩১# লিখে ডায়াল করে বুক করতে হবে। এরপর একটি সহজ প্রক্রিয়ার মাধ্যমে গ্রাহকদেরকে যাত্রার তারিখ, যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেণি ও কাঙ্ক্ষিত সিট সম্পর্কিত তথ্য সরবরাহ করতে হবে।

টিকিট বুকিং প্রক্রিয়া শেষে বুকিং কোডসহ গ্রাহক সঙ্গে সঙ্গে একটি এসএমএস পাবেন, যাতে টিকিটটি কেনার জন্য টাকার পরিমাণও উল্লেখ থাকবে। এসএমএসটি গ্রহণ করার ৩০ মিনিটের মধ্যে দেশজুড়ে রবির ১২ হাজার ক্যাশ পয়েন্টের যে কোনটিতে মূল্য পরিশোধ করা যাবে। গ্রাহক ইচ্ছে করলে পুরো প্রক্রিয়াটিই এজেন্ট পয়েন্টগুলোর সহায়তায় করতে পারবেন।

মূল্য পরিশোধ করার পর গ্রাহক এসএমএসে একটি ই-টিকিট নম্বর পাবেন। ট্রেন ছাড়ার অন্তত এক ঘণ্টা আগে এই ই-টিকিটটি রেল স্টেশনের কম্পিউটার কাউন্টারে দেখিয়ে গ্রাহকদের প্রিন্ট টিকিট সংগ্রহ করতে হবে। দেশের ৫২টি রেলস্টেশনে এই ই-টিকিট পাওয়া যাবে।

রেলওয়ে কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, প্রতি সিটের টিকেটের জন্য ২০ টাকা সার্ভিস চার্জ প্রদান করতে হবে। টিকিটটি হস্তান্তযোগ্য নয় এবং একটি নম্বর থেকে মাসে সর্বোচ্চ চারবার লেনদেন করা যাবে।

মোবাইলভিত্তিক ট্রেন টিকিটিং সলিউশনটির মাধ্যমে সপ্তাহের সাতদিনই সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত টিকিট কেনা যাবে। যাত্রার সর্বোচ্চ ১০ দিন আগে থেকে টিকিট কেনার সুযোগ পাবেন গ্রাহক।

Show More

আরো সংবাদ...

Back to top button