আন্তর্জাতিক

ইউরোপের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা চালাতে পারে আইএস

ঢাকা, ১১ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

ইউরোপের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা চালাতে পারে আইএস। রোববার এমন আশঙ্কার কথা ব্যক্ত করে জাতিসংঘ জানিয়েছে, বিশ্বব্যাপী ব্যাপক তাণ্ডব চালাতে ইউরোপের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলার পরিকল্পণা করছে জঙ্গি গোষ্ঠি ইসলামিক স্টেট (আইএস)।

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, ঝুঁকিপূর্ণ স্থাপনাগুলোর দিকে নজর রাখছে আইএসের হ্যাকাররা। যে কোনো সময় বড় ধরনের হামলার ছক কষছে তারা।

বছর দুই আগে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সাইবার হামলা চালিয়েছে আইএসের এক জঙ্গি। ওই হামলার ঘটনা স্পষ্ট হওয়ার পরপরই এমন সতর্ক বার্তা জারি করেছে জাতিসংঘ।

সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে হিংকলি পয়েন্টে একটি নতুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপণের অনুমোদন দিয়েছেন।

জাতিসংঘের তরফ থেকে আরো জানানো হয়েছে, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বিমানবন্দরে হামলাকারী ব্যক্তি প্রথমে দেশটির একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করেছিল।

জার্মানি সফরকালে ইন্টারন্যাশনাল অটোমিক এনারজি এজেন্সি (আইএইএ) জানিয়েছে, জঙ্গিরা একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দখল পেলে তারা ভয়ঙ্কর বোমা বানানোর কাজে বিদ্যুৎকেন্দ্রের বিভিন্ন উপাদান ব্যবহার করবে।

ইয়োকিয়া আমানো সতর্ক করে বলেছেন, এটা কোনো কাল্পনিক ঝুঁকি নয়। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এ ধরনের সাইবার হামলার আশঙ্কাকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। সাম্প্রতিক সময়ে এ ধরনের সাইবার হামলার আশঙ্কা ক্রমেই বেড়ে চলেছে।

Show More

আরো সংবাদ...

Back to top button